রূপচর্চা

শুষ্ক ত্বকের উপযোগী ৫টি ফেসপ্যাক

শুষ্ক ত্বকের অধিকারীদের শীতকালে নানান সমস্যা দেখা দেয়। বিশেষ করে ফেসপ্যাক ব্যবহারের পর ত্বক হয়ে যায় রুক্ষ, শুষ্ক। ত্বক অতিরিক্ত শুষ্ক হওয়ার কারণে ফেটে যায়, ময়েশ্চার নষ্ট হয়ে যায়, গ্ল্যামার থাকে না। আর এই শীতের শুরুর সময়ে শুষ্ক ত্বকে সমস্যাগুলো আরও অনেক বেশি দেখা যায়। তাই এইসময় শুষ্ক ত্বকের অধিকারীদের বিশেষ কিছু ফেসপ্যাক ব্যবহার করা প্রয়োজন পড়ে। শুষ্ক ত্বকের জন্য উপযোগী এমন কিছু ফেসপ্যাক নিয়ে আজকের এই ফিচার।

১। পেঁপের ফেসপ্যাক
আধা কাপ পাকা পেঁপে এবং এক টেবিল চামচ মধু এক সাথে মিশিয়ে নিন। এই প্যাকটি ত্বক এবং ঘাড়ে লাগিয়ে নিন। ৩০ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই-তিনবার ত্বকে ব্যবহার করুন। কিছুদিনের মধ্যে ত্বকের রুক্ষতা কমে যেয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

২। আভোকাডো প্যাক
অর্ধেকটা আভোকাডো ম্যাশ করে নিন। এর সাথে দুধ বা দুধের সর মেশান। এবার এই প্যাকটি মুখ এবং ঘাড়ে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের ভিতর থেকে উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

৩। দুধের সর এবং হলুদের প্যাক
শুষ্ক ত্বকের অধিকারীদের জন্য দুধের সর অনেক কার্যকরী। দুধের সরের ল্যাকটিক অ্যাসিড এবং ফ্যাটি অ্যাসিড ত্বক  হাইড্রেটেড করে। এক চা চামচ দুধের সরের সাথে দুই চিমটি হলুদের গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি ত্বকে ৩০ মিনিট রাখুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৪। বেসন এবং গ্লিসারিন
কিছু পরিমাণ বেসনের সাথে গ্লিসারিন মিশিয় পেস্ট তৈরি করুন। এই প্যাকটি ত্বকে একবার ব্যবহার করুন তারপর আরেক লেয়ার লাগান। এইভাবে কয়েক লেয়ারে প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ১৫-২০ মিনিট পর পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন।

৫। শসা এবং দুধের প্যাক
অর্ধেকটা শসা খোসা ছাড়িয়ে কুচি করে নিন। এরসাথে ১/৪ কাপ দুধ, এক টেবিল চামচ মধু, এবং এক টেবিল চামচ ব্রাউন সুগার মিশিয়ে নিন। এবার এই প্যাকটি চক্রাকারে ম্যাসাজ করে লাগান। ২০ মিনিট পর শুকিয়ে ফেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

এস সি

Back to top button