রূপচর্চা

বারবার মুখ পরিষ্কার করলেই মারাত্মক ক্ষতির ভয়, অকালে বয়স বাড়বে

আপানার বয়সের থেকে আপনার ত্বক আগে আগে চলছে? মনে হচ্ছে আপনার বয়সের তুলনায় আপনার ত্বকের বয়স বেশি? তবে মনে রাখবেন জীবনযাপনের কিছু ভুলের জন্যই এটা হয়।  সম্প্রতি নিউ ইয়র্ক সিটির ‘মাউন্ট সিনাই হসপিটাল’-এর চর্মরোগ বিশেষজ্ঞ ‘জোশ জিকনার’ ত্বকের উপরে বিশেষ গবেষণা করে বলেছেন, প্রতিদিন এমন কিছু কাজ করা হয় যা ত্বকে সমস্যা তৈরি করে। তিনি অনেক কারণ দেখিয়েছেন। তার মধ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ কারণ জেনে নিন। 

• মুখ পরিষ্কার রাখার জন্য মুখ ধোয়া উচিত কিন্তু তা দিনে দু’বারের বেশি করলেই বিপদের ভয়। তাছাড়া ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার ব্যবহার করা উচিত। সেটা না হলে ত্বকের স্থায়ী ক্ষতি হয়ে যায়।

• অনেকেই স্ট্র দিয়ে পানীয় পান করেন। কিন্তু গবেষণা বলছে, স্ট্র দিয়ে পানীয় পান করার ফলে ঠোঁট যে আকার ধারণ করে তার ফলে ঠোঁটের চারপাশের চামড়া সংকুচিত হয়ে যায়। এটা যৌবনকালে বোঝা যায় না কিন্তু একটু বয়স বাড়লেই সেই স্থায়ী ক্ষতি স্পষ্ট হয়।

• অনেকেই শরীরের ওজন বৃদ্ধি নিয়ে চিন্তিত থাকেন। এর পরে ওজন কমাতে নানা কিছু করেন। মনে রাখতে হবে ওজন কমার সঙ্গে সঙ্গে ত্বকেরও নমনীয়তা কমে যায়।

• জল কম খেলে ত্বক শুষ্ক ও প্রাণহীন হয়ে যায়। দ্রুত ত্বকের উজ্জ্বলতা কমিয়ে দেয়। তাই সুন্দর ত্বকের জন্য প্রতিদিন কমপক্ষে আট গ্লাস জল খাওয়া উচিত।

• কফি খেতে অনেকেই ভালোবাসেন। কিন্তু কফি শরীরে নানাভাবে উপকার করে। কিন্তু দিনে দু’কাপের বেশি কফি পান করলে ত্বকে দেখা দিতে পারে বলিরেখা। ত্বক শুষ্কও হয়ে যায়।

এস সি

Back to top button