রূপচর্চা

সুন্দর থাকুন, মেকআপ ছাড়াই

নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য বেস মেকআপ, আই মেকআপ, গ্লস, সীমার ইত্যাদি কত রকমের মেকআপই আমরা ব্যবহার করে থাকি। আবার এমনও অনেকেই আছেন যারা ব্যবহার করতে চান না কোনোরকম মেকআপই। তাই বলে কী মেকআপ ছাড়া নিজেকে সুন্দর উপস্থাপন করা যায় না?

নিজেকে সুন্দরভাবে উপস্থাপনের জন্য মেকআপই একমাত্র পন্থা নয়। নিজেকে ফ্যাশনেবল ও সুন্দর করে তুলতে প্রয়োজন আরো কিছু। জেনে নিন মেকআপ ছাড়াই নিজেকে সুন্দরভাবে উপস্থাপনের কিছু উপায়।

আবিষ্কার করুন নিজের আকর্ষণীয় লুক: চেহারা সুন্দর দেখানোর জন্য একগাদা মেকআপের প্রয়োজন নেই। আবিষ্কার করুন আপনার চেহারার কোন বিষয়টি আকর্ষণীয় সুন্দর। হতে পারে তা আপনার স্কিন, আইভ্রু, চোখ, ঠোঁট, ফেস কাটিং, চুল ইত্যাদি। যে অংশটাই সুন্দর হোক না কেন তাই আপনার আসল বৈশিষ্ট্য। আর সে অংশটিই প্রকাশ করুন সুন্দরভাবে।

ফ্যাশনেবল পোশাক পড়ুন: বর্তমানে পোশাকের কোন ট্রেন্ড বেশি চলছে তার দিকে খেয়াল রাখুন এবং সে অনুযায়ী পোশাক নির্বাচন করুন। অবশ্যই সে পোশাক যেন আপনাকে মানায়। এক্ষেত্রেও খেয়াল রাখুন আপনার দৈহিক সৌন্দর্যের দিকটি। আপনার উচ্চতা, শারীরিক গঠন, গায়ের রঙ ইত্যাদি অবশ্যই বিবেচনায় রাখা উচিত।

সুগন্ধি ব্যবহার করুন: অনেকেই শুধু ঘামের দুর্গন্ধ এড়ানোর জন্য বডি স্প্রে ব্যবহার করে থাকেন। কিন্তু শুধু দুর্গন্ধ এড়ানোর জন্যই নয় আপনার উপস্থিতি প্রকাশের জন্যও প্রয়োজন সুগন্ধের। তাই ভালো ও নামি ব্র্যান্ডের পারফিউম ব্যবহার করুন, যা আপনার ব্যক্তিত্বের সঙ্গে মানায়।

অ্যাকসেসরিজ: পোশাক ও আপনার অবস্থানের ওপর বিবেচনা করে অ্যাকসেসরিজ নির্বাচন করুন। যেমন: নতুন ট্রেন্ডের হাত ঘড়ি, ওয়েস্টার্ন ড্রেসের সঙ্গে নিউ কালেকশনের বেল্ট, নতুন ডিজাইনের জুতো, সেলোয়ার কামিজের ক্ষেত্রে নতুন রঙ বা কাটিং এর পোশাক, স্লিপার ইত্যাদি।

পরিষ্কার-পরিচ্ছন্নতা: নিয়মিত নিজেকে পরিষ্কার রাখুন। বিশেষ করে আপনার হাত, পা ও মুখের যত্ন নিন। নিয়মিত ব্রাশ করা, নখ পরিষ্কার রাখা, চুলে শ্যাম্পু করা, ভালো মানের ক্রিম বা লোশন ব্যবহার করে ত্বকের আদ্রতা বজায় রাখা ইত্যাদির অভ্যাস করুন।

পরিমিত ও স্বাস্থ্যসম্মত খাবার: এমন কোনো কিছু খাবেন না, যা আপনার নিজ সৌন্দর্য নষ্ট করে। ধূমপান, অ্যালকোহল, চিনি, অতিরিক্ত লবণ, ভাঁজা পোড়া ইত্যাদি খাবার ও পানীয় থেকে বিরত থাকুন। নিয়মিত ফল ও সবজি খান, যা আপনার সৌন্দর্য বর্ধনে কাজে দেবে।

সুন্দর আচরণ: শুধু বাহ্যিক সৌন্দর্যই নয় আপনার আচরণও করে তুলতে পারে আপনাকে অনেক আকর্ষণীয়। হাসি মুখে কথা বলা, সবাইকে সম্মান দিয়ে কথা বলা, কাজের মাধ্যমে নিজেকে ফুটিয়ে তোলা ইত্যাদির মাধ্যমেও আপনি হয়ে উঠতে পারেন অন্য সবার থেকে আকর্ষণীয়।

এস সি

Back to top button