রূপচর্চা

কোন ত্বকে কেমন সানস্ক্রিন

প্রখর সূর্যের তাপে ত্বকের আবরণ খুব সহজেই পুড়ে কালো হয়ে যায়। ছোপ ছোপ দাগও দেখা দিতে পারে। এই সমস্যাকে সানবার্ণ বা রোদে পোড়া বলে। দীর্ঘদিন রোদে পুড়তে থাকলে ত্বকের ক্যানসার পর্যন্ত হতে পারে।

রোদের হাত থেকে রক্ষা পেতে ঘরেও বসে থাকার উপায় নেই। কাজের প্রয়োজনে বাইরে বের হতেই হয়। তাই রোদে পোড়া থেকে ত্বককে রক্ষার কার্যকরী উপায় হলো সানস্ক্রিন বা সানব্লকের ব্যবহার। বাজারে বিভিন্ন ধরনের সানস্ক্রিন পাওয়া যায়, যেমন ক্রিম, অয়েন্টমেন্ট, জেল, লোশন, স্প্রে, পাউডার ওয়েক্স স্টিক ইত্যাদি। তবে ত্বক উপযোগী সানস্কিনের ব্যবহার না জানলে উপকার পাওয়া সম্ভব না। তাই দেখে নিন আপনার ত্বকের ধরন অনুযায়ী কোনটি হতে পারে উপযুক্ত সানস্ক্রিন।

  • ত্বক যদি শুষ্ক হয় তাহলে ক্রিমটাই আপনার জন্য ভালো।
  • তৈলাক্ত ত্বকের জন্য লোশন ব্যবহার করতে পারেন।
  • তবে অতিরিক্ত তৈলাক্ত ত্বক যাদের তারা অয়েল ফ্রি লোশন অথবা সানব্লক পাউডার ব্যবহার করতে পারেন।
  • আপনার ত্বক যদি বেশি লোমশ হয়, সেক্ষেত্রে ঐস্থানে জেল ব্যবহার করলে ভালো ফল পাবেন।
  • চোখের চারপাশের ত্বক খুবই স্পর্শকাতর হয়। এজন্য সেখানে ওয়াক্স স্টিক ব্যবহার করা যেতে পারে।
  • যাদের ত্বক বেশি স্পর্শকাতর তারা শিশুদের উপযোগী সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।

তবে আমাদের দেশের যেমন আবহাওয়া এর জন্য যেই ব্র্যান্ডের সানস্ক্রিনই ব্যবহার করুন না কেন এর এসপিএফ(সান প্রটেকশন ফ্যাক্টর) ৪০ এর বেশি হওয়া জরুরী। এর কম হলে কার্যকরীতা কমে যাবে। শিশুদের জন্য এসপিএফ(সান প্রটেকশন ফ্যাক্টর) ১৫ এর বেশি হতে হবে। এই সানস্ক্রিনটি আপনি ঠোঁট এবং চোখের নিচের স্পর্শকাতর জায়গা গুলোতেও ব্যবহার করতে পারবেন। বাজরে সানস্ক্রিনের সঙ্গে সানব্লক নামক উপাদানটিও পাওয়া যায়। সানব্লকও আপনার ত্বকের জন্য দারুণ উপকারী হতে পারে।

আরও পড়ুন ::

Back to top button