জাতীয়

টিআরপি নির্ধারণে প্রস্তুত বিএসসিএল : তথ্যমন্ত্রী

ঢাকা, ০২ ফেব্রুয়ারি – টিআরপি নির্ধারণ এবং বিদেশি চ্যানেলের ক্লিনফিড পেতে কারিগরি সহায়তায় বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, আমাদের দেশে এখন যে অবৈজ্ঞানিক ও ভৌতিক পদ্ধতিতে টিআরপি দেওয়া হচ্ছে, সেখানে আমরা স্বচ্ছতা আনার চেষ্টা করছি। সেজন্য এরই মধ্যে একটা কমিটি হয়েছে। কমিটি বেশ কয়েকটি বৈঠকও করেছে।

সোমবার রাজধানীর বাংলামটরে বিএসসিএলের কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। বিএসসিএল চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, পরিচালক অধ্যাপক সাজ্জাদ হোসেন, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজান-উল-আলম প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

তথ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে একটি বা দুটি বেসরকারি প্রতিষ্ঠান টিআরপি নির্ধারণ করে। বাংলাদেশের জনসংখ্যা বিবেচনায় অন্তত ১০ হাজার নমুনা নিয়ে কাজ করলেই প্রকৃত চিত্রটি পাওয়া যাবে।

আরও পড়ুন : সাতক্ষীরা আ. লীগের সভাপতির মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

তথ্যমন্ত্রী জানান, ভারতে ৭০ থেকে ৮০ হাজার নমুনা সংগ্রহ করা হয় এবং সেভাবেই টিআরপি দেওয়া হয়। সেখানে সরকারের আওতাভুক্ত একটি প্রতিষ্ঠানের মাধ্যমে টিআরপি নির্ধারণ করা হয়।

মন্ত্রী বলেন, আমাদের দেশের আইন অনুযায়ী বিদেশি চ্যানেলগুলো কোনো ধরনের বিজ্ঞাপন প্রদর্শন করতে পারে না। বিদেশি চ্যানেলের মাধ্যমে বাংলাদেশি বিজ্ঞাপন প্রদর্শন আমরা বন্ধ করেছি। কিন্তু বিদেশের পণ্যের বিজ্ঞাপন এখনও প্রদর্শিত হচ্ছে। আইন কিন্তু সেটাকেও অনুমোদন করে না। এটা নিয়ে বেশ কিছুদিন ধরে কাজ চলছে। আজ বিএসসিএল জানাল, তারা প্রয়োজনে ক্লিনফিড তৈরি করে দিতে পারবে যদিও এ দায়িত্ব যারা লাইসেন্স নিয়েছে তাদেরই।

টেলিভিশন সাংবাদিকদের বেতন-ভাতা নিয়মিতকরণ প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ‘আমরা কিছু ব্যবস্থা নেওয়ার কারণে টেলিভিশনগুলো আগের চেয়ে ভালো অবস্থায় আছে। তাই আমি অনুরোধ জানাব, সবাই যেন বেতন-ভাতা সঠিকভাবে পরিশোধ করেন। আর আশা করছি, শিগগিরই গণমাধ্যমকর্মী আইন পার্লামেন্টে নিয়ে যেতে পারব। এটি আইনে রূপান্তর হলে সবার আইনি সুরক্ষা নিশ্চিত হবে।’

সূত্র : সমকাল
এন এইচ, ০২ ফেব্রুয়ারি

Back to top button