দক্ষিণ এশিয়া

ইসরায়েলে ইরানের হামলা নিয়ে যা বলল ভারত

নয়াদিল্লি, ১৪ এপিল – সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি দূতাবাসে প্রাণঘাতী হামলার জবাবে ইসরায়েলে দুই শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে ইরান। এ হামলার পর বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান প্রতিক্রিয়া জানিয়েছেন। এবার প্রতিক্রিয়া জানালো ভারত।

রোববার (১৪ এপ্রিল) এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মধ্যপ্রাচ্যে ইসরায়েল ও ইরানের মধ্যে সংঘাত বৃদ্ধির বিষয়ে ভারত ‘খুবই উদ্বিগ্ন’। এই সংঘাত পশ্চিম এশিয়া অঞ্চলে শান্তি ও নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

বিবৃতিতে বলা হয়েছে, আমরা অবিলম্বে (উভয় পক্ষকে) সংঘাত বন্ধ, সংযম অনুশীলন, সহিংসতা থেকে সরে আসা এবং কূটনীতির পথে ফিরে আসার আহ্বান জানাচ্ছি। আমরা ক্রমবর্ধমান পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। মধ্যপ্রাচ্যে আমাদের দূতাবাসগুলো ভারতীয় কমিউনিটির সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রক্ষা করছে। এই অঞ্চলে নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখা অত্যাবশ্যক।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। ওই হামলার পর থেকে প্রতিশোধ নেয়ার হুঁশিয়ারি দিয়ে আসছিলেন ইরানের কর্মকর্তারা।

দুই সপ্তাহের মাথায় শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে কয়েকশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোঁড়ে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর বা আইআরজিসি। সঙ্গে হামলায় যোগ দেয় ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি। এরপর লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর পক্ষ থেকেও ইসরায়েলে রকেট হামলা চালানো হয়।

সূত্র: ডেইলি-বাংলাদেশ
আইএ/ ১৪ এপিল ২০২৪

Back to top button