ত্রিপুরা

বিধানসভার সদস্য হিসাবে আজ ৪৪ জন বিধায়ক শপথ গ্রহণ করেন

আগরতলা, ১৬ মার্চ – ভারতের ত্রিপুরা রাজ্যের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার ঠিক এক মাস পরে বৃহস্পতিবার (১৬ মার্চ) শপথ নিলেন নবনির্বাচিত সদস্যদের অনেকেই। যারা শপথ নেননি তারাও শুক্রবার (১৭ মার্চ) শপথ নিতে পারেন বলে জানা গেছে।

রাজ্য বিধানসভার লবিতে এদিন বেলা ১১টার দিকে শপথ বাক্য পাঠ করেন ২ মোহনপুর বিধানসভা কেন্দ্র থেকে বিজয়ী প্রার্থী রতন লাল নাথ। মাতৃভাষা বাংলায় তিনি তার শপথ বাক্য পাঠ করেন। তাকে শপথ বাক্য পাঠ করান ত্রিপুরা বিধানসভার প্রোটেম স্পিকার বিনয় ভূষণ দাস।

এরপরই একে একে চলতে থাকে শাসক দল তথা ভারতীয় জনতা পার্টি ও আইপিএফটি প্রার্থীদের শপথগ্রহণ। ২ মোহনপুরের পর শপথ গ্রহণ করেন ৫ খয়েরপুর বিধানসভা কেন্দ্রের বিজয়ী প্রার্থী রতন চক্রবর্তী। এরপর ৭ রামনগরের সুরজিৎ দত্ত এবং ৮ টাউন বড়দোয়ালি বিধানসভা কেন্দ্র থেকে বিজয়ী প্রার্থী তথা মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা।

সবশেষে এদিন শপথ বাক্য পাঠ করেন ৫৯ পেঁচারথল বিধানসভা কেন্দ্রের বিজয়ী প্রার্থী তথা মন্ত্রিসভার একমাত্র নারী সদস্য সান্তনা চাকমা।

বামফ্রন্ট ও কংগ্রেস থেকে যারা বিজয়ী হয়েছেন তাদের মধ্য থেকে একজন বাদে সব সদস্যই শপথ নেন এদিন। তবে শাসক দলের সঙ্গে শপথ গ্রহণের প্রাথমিক অনুষ্ঠান পর্বে উপস্থিত ছিলেন না তাদের কেউই। প্রোটেম স্পিকার বিনয় ভূষণ দাসের কক্ষে পরবর্তী সময়ে এক এক করে শপথ নেন তারা। অনুপস্থিত ছিলেন কংগ্রেসের হেভি ওয়েট নেতা ও সাবেক মন্ত্রী সুদীপ রায় বর্মন।

শপথ গ্রহণ অনুষ্ঠানে হেভি ওয়েট এই নেতার অনুপস্থিতি নিয়ে এদিন রাজনৈতিক মহলে জোর গুঞ্জন শুরু হয়। যদিও উপস্থিত থেকে প্রদেশ কংগ্রেস সভাপতি বিরজিৎ সিনহা তার এই অনুপস্থিতির কারণ নিয়ে সাদামাটা উত্তর দিয়ে সব জল্পনার অবসান ঘটান। বলেন, তেমন কিছুই নয়। শপথ গ্রহণের সময় এখনো ফুরিয়ে যায়নি।

তাছাড়া এদিন শপথ নেননি ২৩ ধনপুর বিধানসভা কেন্দ্রের বিজয়ী প্রার্থী প্রতিমা ভৌমিক এবং তিপ্রা মথা থেকে বিজয়ী ১৩ সদস্য। ২৩ ধনপুর বিধানসভা কেন্দ্রের বিজয়ী প্রার্থী প্রতিমা ভৌমিক অবশ্য দলের হাই কমান্ডের নির্দেশে বুধবারই (১৫ মার্চ) প্রোটেম স্পিকার বিনয় ভূষণ দাস এর কাছে শপথ নিচ্ছেন।

অন্যদিকে আগে থেকেই তিপ্রা মথা দল থেকে যারা জয়ী হয়েছেন তারা নানা সমস্যা তুলে ধরে ১৬ মার্চ শপথ গ্রহণ করছেন না বলে জানিয়ে দেন। তাদের দাবি ছিল ১৭ মার্চ শপথ গ্রহণ করবেন তারা। সেই অনুযায়ী প্রোটেম স্পিকার বিনয় ভূষণ দাস-ও তাতে অনুমতি দেন।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ১৬ মার্চ ২০২৩

Back to top button