গবেষণা

করোনা প্রতিষেধক হিসেবে ট্যাবলেট তৈরি: মৃত্যু ঝুঁকি কমায় ৮৯ শতাংশ

করোনার সংক্রমণ চিকিৎসায় ফাইজারের উন্নয়ন করা পিল হাসপাতালে যাওয়ার কিংবা মৃত্যুর ঝুঁকি ৮৯ শতাংশ কমায়। শুক্রবার ফাইজারের পক্ষ থেকে এ দাবি করা হয়েছে।

এর আগে মার্ক অ্যান্ড কোম্পানি নামে একটি ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান জানিয়েছিল, তাদের উৎপাদিত পিল ‘মলনুপিরাভির’ করোনায় আক্রান্তদের হাসপাতালে যাওয়ার কিংবা মৃত্যুর ঝুঁকি অর্ধেক কমায়। এখন দেখা যাচ্ছে, মার্কের উৎপাদিত ওষুধের তুলনায় ফাইজারের ওষুধ অনেক বেশি কার্যকর। অবশ্য ফাইজার তাদের ট্রায়ালের পূর্ণ তথ্য এখনও প্রকাশ করেনি। শুক্রবার ফাইজারের পিলের কার্যকারিতার তথ্য প্রকাশের পরপর প্রতিষ্ঠানটির শেয়ারের দাম ১৩ শতাংশ বেড়েছে। বিপরীত দিক থেকে মার্কের শেয়ারের দাম কমেছে ৬ শতাংশ।

এক বিবৃতিতে ফাইজার জানিয়েছে, তারা ট্রায়ালের অন্তর্বর্তী ফলাফলের তথ্য যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের কাছে জমা দেওয়ার পরিকল্পনা করছে। প্যাক্সলোভিড নামের এই ওষুধটি সংক্রমিত ব্যক্তিকে তিনটি করে দৈনিক দুবার করে মোট পাঁচ দিন সেবন করাতে হবে।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও প্রধান নির্বাহি আলবার্ট বোরলা জানিয়েছেন, পিলটি ‘রোগীদের জীবন বাঁচাতে’, কোভিড-১৯ সংক্রমণের তীব্রতা কমাতে এবং ১০ জনের মধ্যে ৯ জনের হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনাকে হ্রাস করেছে।

এন এইচ, ০৬ নভেম্বর

Back to top button