শিক্ষা

রাবিতে ভর্তি পরীক্ষা হবে যেভাবে

রাজশাহী, ২৭ অক্টোবর- ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পর এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ও (রাবি) পরীক্ষার্থীদের সশরীরে উপস্থিতিতে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে পরীক্ষা কত নম্বরের হবে— এ বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনো হয়নি।

মঙ্গলবার (২৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে উপাচার্য এম আব্দুস সোবহানের সভাপতিত্বে শিক্ষা পরিষদের ২৫২তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. ফজলুল হক এ সিদ্ধান্তের কথা জানিয়ে বলেন, শিক্ষা পরিষদের সভায় স্বাস্থ্যবিধি মেনে সশরীরে উপস্থিতির মাধ্যমে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

তবে পরীক্ষা কত নম্বরের হবে এবং ভর্তি পরীক্ষায় এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফল বিবেচনা করা হবে কি না— এ বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি বলে জানান ড. ফজলুল। তিনি বলেন, এ বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের পর ভর্তি পরীক্ষা কমিটি এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

স্নাতক উত্তীর্ণ শিক্ষার্থীদের সমাবর্তনে অংশ নেওয়া ও বঙ্গবন্ধু চেয়ার প্রবর্তন বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলে জানান ড. ফজলুল হক। তিনি বলেন, এখন থেকে অনার্স (স্নাতক) শেষ করেই সব শিক্ষার্থী সমাবর্তনে অংশ নেওয়ার সুযোগ পাবে। এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রবর্তনেরও সিদ্ধান্ত হয়েছে।

বেশকিছু বিষয়ে সিদ্ধান্ত হলেও করোনাভাইরাস সংক্রমণের চলমান পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের পরীক্ষা বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি শিক্ষা পরিষদের এই সভায়। বিভিন্ন বর্ষের আটকে থাকা পরীক্ষার বিষয়ে জানতে চাইলে কলা অনুষদের ডিন বলেন, আজ বেশকিছু বিভাগ অনেকগুলো এজেন্ডা উত্থাপন করায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি।

এর আগে, কাল মঙ্গলবার (২০ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয় এবারের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে নয়, প্রচলিত পদ্ধতিতেই ভর্তি পরীক্ষা নেবে তারা। তবে এর আগে ২০০ নম্বরের ভর্তি পরীক্ষা নেওয়া হলেও এবার এই পরীক্ষার পূর্ণমান হবে ১০০।

আরও পড়ুন- মাধ্যমিকের ক্লাস নিয়ে জরুরি নির্দেশনা মাউশির

শুধু তাই নয়, আগের বছরগুলোতে কেবল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও এর আশপাশের স্কুল-কলেজগুলোতে ভর্তি পরীক্ষা নেওয়া হতো। এ বছর করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় দেশের আট বিভাগেই ভর্তি পরীক্ষা নেবে ঢাবি। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাই এসব ভর্তি পরীক্ষা পরিচালনা করবেন।

সূত্র: সারাবাংলা
আডি/ ২৭ অক্টোবর

Back to top button