Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯ , ১ আশ্বিন ১৪২৬

মোহাম্মদ কিবরিয়া

জন্ম: 
মঙ্গলবার, ১ জানুয়ারি ১৯২৯ 

মোহাম্মদ কিবরিয়া ভারতের পশ্চিমবঙ্গ জেলার বীরভূমে ১৯২৯ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মোহাম্মদ রফিক এবং মাতা সায়েরা বেগম।

পড়াশুনা
মোহাম্মদ কিবরিয়া বীরভূম জেলা স্কুলে পড়াশুনা শুরু করেন। স্কুল শেষ করে ১৯৪৫ সালে ষোল বছর বয়সে কলকাতা আর্ট স্কুলে ভর্তি হন। ১৯৫০ সালে কলকাতার স্কুল অফ আর্টস অ্যান্ড ক্রাফটস থেকে পেইন্টিংয়ে গ্রাজুয়েট হন। পরবর্তীতে ১৯৫৯ সালে বৃত্তি নিয়ে জাপানের টোকিও ইউনিভার্সিটি অফ ফাইন আর্টস অ্যান্ড মিউজিক থেকে পেইন্টিং ও গ্রাফিকসে উচ্চতর শিক্ষা গ্রহণ করেন।

কর্মজীবন
১৯৫০ সালে কলকাতা আর্ট স্কুল থেকে পাশ করে বেরুলেন কিবরিয়া এবং ১৯৫১ সালের শেষের দিকে চলে এলেন ঢাকায়। ঢাকায় এসে তিনি নওয়াবপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে ড্রয়িং-শিক্ষক হিসেবে যোগ দেন। ততদিনে জয়নুল আবেদিন তাঁর কয়েকজন সতীর্থের সহায়তায় ঢাকায় আর্ট ইনস্টিটিউট খুলেছেন এবং এর অধ্যক্ষের দায়িত্ব নিয়েছেন। জয়নুল কিছু সময়ের জন্য লন্ডন গেলে কিবিরিয়া আর্ট ইনস্টিটিউটে শিক্ষকতার সুযোগ পান, জয়নুল ফিরে এলে তিনিও ফিরে যান নওয়াবপুর স্কুলে। তবে ১৯৫৪ সালে পাকাপাকিভাবে আর্ট ইনস্টিটিউটে (বর্তমান চারুকলা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়) যোগ দেন। ১৯৮৭ সালে চারুকলা ইনস্টিটিউটের অধ্যাপক হিসাবে নিয়োগ পান। ১৯৯৭ সালে অবসর গ্রহণ করেন।

মৃত্যু
২০১১ সালের ৭ জুন তিনি বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর।


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে