Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ , ৫ আশ্বিন ১৪২৬

আবু সাঈদ চৌধুরী

জন্ম: 
সোমবার, ৩১ জানুয়ারি ১৯২১ 

আবু সাঈদ চৌধুরী ছিলেন মহান মুক্তিযুদ্ধের অন্যতম শীর্ষ সংগঠক, বাংলাদেশের দ্বিতীয় রাষ্ট্রপতি, জাতিসংঘ মানবাধিকার কমিশনের সাবেক সভাপতি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সবেক উপাচার্য, তদানীন্তন হাইকোর্টের সাবেক বিচারপতি এবং সাবেক এ্যাডভোকেট জেনারেল।

জন্ম ও শিক্ষা
বিচারপতি আবু সাঈদ চৌধুরী ১৯২১ সালের ৩১ জানুয়ারি টাঙ্গাইলের কালিহাতী উপজেলার নাগবাড়ী গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন বিশিষ্ট রাজনীতিক তদানীন্তন প্রাদেশিক পরিষদের স্পীকার মরহুম আবদুল হামিদ চৌধুরীর একমাত্র সন্তান। কলিকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে স্নাতক ডিগ্রী লাভের পর কলিকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে এম এ ও আইন শাস্ত্রে স্নাতক ডিগ্রী অর্জন করেন। লন্ডনের লিংকন্স ইন্‌ হতে বার-এট-ল ডিগ্রী লাভ করেন।

কর্মজীবন
আবু সাঈদ চৌধুরী হোসেন লন্ডনের লিংকন্স ইন্‌ হতে বার-এট-ল ডিগ্রী লাভের পরে শহীদ সোহ্‌রাওয়ার্দীর জুনিয়র অফিসার হিসেবে পেশাগত জীবনের সূচনা করেন। ১৯৪৬ সালে নিখিল ভারত ছাত্র ফেডারেশন বৃটেন শাখার সভাপতি ছিলেন। তৎকালীন পূর্ব পাকিস্তানের তিনি ঢাকা হাইকোর্টের বিচারপতি এবং কেন্দ্রীয় বাংলা উন্নয়ন বোর্ডের সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন।

বিচারপতি আবু সাঈদ চৌধুরী ১২ জানুয়ারি ১৯৭২ থেকে ২৪ ডিসেম্বর ১৯৭৩ পর্যন্ত বাংলাদেশের দ্বিতীয় রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জাতিসংঘ মানবাধিকার কমিশনের প্রাক্তন চেয়ারম্যান ছিলেন।

সংগঠক হিসেবে দায়িত্ব পালন
১৯৭১ সালে জাতিসংঘের অধিবেশনে বিচারপতি আবু সাঈদ চৌধুরী বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়ে স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের পক্ষে সমর্থন গড়ে তোলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৭৩ সালের ডিসেম্বর মাসে রাষ্ট্রপতির পদত্যাগ করার পর থেকে তিনি বিভিন্ন আন্তর্জাতিক কোরামে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন এবং পরবর্তীকালে প্রবাসী বাংলাদেশ সরকারের বিশেষ প্রতিনিধি হিসেবে মুক্তিযুদ্ধের সপক্ষে বিশ্ব বিবেক জাগরণে প্রধান সংগঠকের ভূমিকা পালন করেন।

পুরষ্কার
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় তাঁকে সর্বোচ্চ দেশীকোত্তম উপাধি এবং কলিকাতা বিশ্ববিদ্যালয় সম্মানসূচক ডক্টর-অফ-ল তে ভূষিত করে।

মৃত্যু
১৯৮৭ সালের ২রা আগস্ট ৬৬ বছর বয়সে তিনি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে লন্ডনে মারা যান।


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে