Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ , ৩১ ভাদ্র ১৪২৬

এম আনোয়ার হোসেন

জন্ম: 
বুধবার, ৬ অক্টোবর ১৯৪৮  
অধ্যাপক এম আনোয়ার হোসেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে যোগদানের পূর্বে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ছিলেন। তিনি আন্তর্জাতিকভাবে স্বীকৃত একজন প্রাণীবিজ্ঞানী। তার গুরুত্বপূর্ণ গবেষণাপত্র বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

জন্ম এবং পরিবার
অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন ১৯৫০ সালে নেত্রকোনা জেলার পূর্বধলা থানার কাজলা গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মহীউদ্দিন আহমেদ, মাতা বেগম আশরাফুন্নেসা।

শিক্ষা জীবন
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগ থেকে ১৯৭১ সালে বিএসসি (সম্মান) এবং ১৯৭২ সালে এমএসসি ডিগ্রি লাভ করেন। জাপানের কিয়েতো বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৫ সালে পিএইচ.ডি ডিগ্রি লাভ করেন। তিনি ৩৭ বছর ধরে শিক্ষকতা পেশায় নিয়োজিত আছেন। শিক্ষা ও গবেষণায় তিনি বিশেষ খ্যাতি অর্জন করেছেন।

মুক্তিযুদ্ধে অবদান
মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন ১১ নং সেক্টরে অগ্রজ সেক্টর অধিনায়ক কর্নেল আবু তাহের বীরউত্তমের নেতৃত্বে স্টাফ অফিসার হিসেবে দায়িত্ব পালন ও বহু গুরুত্বপূর্ণ যুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেন।
মুক্তিযুদ্ধ, নব্বই এর গণ-অভ্যুত্থান ও সেনাচালিত তত্ত্বাবধায়ক সরকার-বিরোধী আন্দোলনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং কারাগারে অন্তরীণ থাকেন।

পুরস্কার
শিক্ষা ও গবেষণায় বিশেষ অবদানের জন্য তিনি বহু অ্যাওয়ার্ড অর্জন করেন। ২০১০ সালে বছরের শ্রেষ্ঠ শিক্ষাবিদ হিসেবে ঢাকা জেলা প্রশাসক পুরস্কার লাভ করেন। তিনি ১৯৮৫ সালে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন অ্যাওয়ার্ড, ১৯৯৩ সালে বিচারপতি ইব্রাহিম স্বর্ণপদক লাভ করেন।


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে