Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯ , ৮ শ্রাবণ ১৪২৬

নিবেদিতা নাগ

জন্মঃ ৪আগস্ট, ১৯১৮
নিবেদিতা নাগ বাংলাদেশের ভাষা আন্দোলনের সৈনিক, মুক্তিযুদ্ধের সহযোদ্ধা, শিক্ষাবিদ ও রাজনীতিক।

জন্ম এবং পরিবার
১৯১৮ সালের ৪ আগস্ট নারায়ণগঞ্জে নিবেদিতা নাগের জন্ম। নিবেদিতা নাগের বাবা অধ্যাপক সঞ্জীব কুমার চৌধুরী ছিলেন বিপ্লবী সূর্য সেনের সহপাঠী। নিবেদিতা নাগ ১৯৪৩ সালে কমিউনিস্ট পার্টির সদস্য পদ লাভ করেন। তিনি নারায়ণগঞ্জ তোলারাম কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ও কমিউনিস্ট পার্টির একনিষ্ঠ কর্মী ছিলেন। তাঁর স্বামী কমরেড নেপাল নাগ ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক। তিনি ১৯৫৮ সাল থেকে ভারতেই স্থায়ীভাবে বসবাস করে আসছিলেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধেও নিবেদিতা নাগ নানাভাবে বাংলাদেশকে সহায়তা করেছেন।

মুক্তিযুদ্ধে অবদান
১৯৪১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে এমএ পাশ করার পর নারায়ণগঞ্জে একটি কলেজের অধ্যক্ষার পদ গ্রহণ করেন। ১৯৪৩ সাল থেকে কমিউনিস্ট পার্টির সদস্য। দেশ স্বাধীন হওয়ার পর ওপার বাংলাতেই থেকে গিয়েছিলেন নিবেদিতা। সন্তানসম্ভবা অবস্থাতেই জড়িয়ে পড়েন পঞ্চাশের ভাষা আন্দোলনে। অনাহারে, অপুষ্টিতে সন্তানের যত্ন নিতে পারেননি, তবু সরে আসেননি আন্দোলনের পথ থেকে। পাকিস্তানি পুলিশের বুটের আঘাত সহ্য করেছেন, নাম ভাঁড়িয়ে বোরখা পরে সীমান্ত পেরিয়ে এ পারে চলে এসেছেন। পুলিশের ভয়ে দিনের পর দিন কেটেছে গা ঢাকা দিয়ে। ঢাকা ও কলকাতায় কেটেছে তাঁর কর্মজীবন।

চল্লিশের দশকে নারায়ণগঞ্জে শ্রমিক আন্দোলন সংগঠিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন তিনি। কমিউনিস্ট পার্টির নির্দেশে পঞ্চাশের দশকের শেষে তিনি স্বামীর সঙ্গে স্থায়ীভাবে কলকাতায় চলে যান এবং শিক্ষা ও নারী আন্দোলনে যুক্ত হন। একাত্তরে মুক্তিযুদ্ধের সময় কলকাতায় তাঁর বাড়ি ছিল বাংলাদেশের বামপন্থী মুক্তিযোদ্ধাদের অন্যতম আশ্রয়।

সম্মাননা
মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সৃষ্টিতে নাগ দম্পতির গুরুত্বপূর্ণ অবদানের জন্য ২০১২ সালের ডিসেম্বরে বাংলাদেশ সরকার নেপাল নাগ ও নিবেদিতা নাগকে রাষ্ট্রীয় সম্মাননা প্রদান করে।

মৃত্যু
২০১৩ সালের ৫ মে রোববার সকাল সাতটায় কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ৯৫ বছর বয়সে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। দক্ষিণ কলকাতার কেওড়াতলা মহাশ্মশানে নিবেদিতা নাগের শেষকৃত্য অনুষ্ঠিত হয়। মৃত্যু কালে তিনি এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

 


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে