Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

ডা. সজল আশফাক

বিখ্যাত চিকিৎসক নাক-কান-গলা বিশেষজ্ঞ  ডা. সজল আশফাক হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালে সহযোগী অধ্যাপক হিসাবে বর্তমানে কাজ করছেন।

কর্ম জীবন
দৈনিক জনকণ্ঠ প্রবর্তিত দেশের প্রথম স্বাস্থ্য বিভাগ সম্পাদনার দায়িত্বপ্রাপ্ত হয়ে সংবাদপত্র জগতে প্রবেশ করেন তিনি। এরপর তিনি দৈনিক সকালের খবর, পাক্ষিক অন্যদিনসহ বিভিন্ন পত্র-পত্রিকায় স্বাস্থ্যপাতার ইনচার্জ হিসাবে কাজ করেছেন। লেখালেখির পাশাপাশি তিনি চ্যানেল আইতে নিয়মিত স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠানের সঞ্চালক হিসাবে নিয়োজিত আছেন।

পেশাগত জীবনে নাক-কান-গলা বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা এবং এমএস ডিগ্রি অর্জনের পর ডা. সজল আশফাক বর্তমানে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালে নাক-কান-গলা বিভাগের সহযোগী অধ্যাপক হিসাবে কাজ করছেন।

তাঁর প্রকাশিত গ্রন্থ
তার প্রথম ছড়াগ্রন্থ ‘লেজটি তুলে দৌড়’ প্রকাশিত হয় ১৯৯৪ সালে। প্রথম কবিতার প্রকাশনা ‘প্রেমাঙ্গ পাখি’ বের হয় ১৯৯৮ সালে। প্রথম সায়েন্স ফিকশন গ্রন্থ ‘ছায়াজীব’ প্রকাশিত হয় ১৯৯৮ সালে। ছড়া, কবিতা, সায়েন্স ফিকশন, স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ে এ পর্যন্ত তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৪০টি।

পুরস্কার
স্বাস্থ্য নিবন্ধকার ডা. সজল আশফাক বাংলা ১৪১৫ সালের অগ্রণী ব্যাংক বাংলাদেশ শিশু একাডেমি শিশু সাহিত্য পুরস্কার পেয়েছেন। স্বাস্থ্য-বিজ্ঞান-প্রযুক্তি বিভাগে স্বাস্থ্যবিষয়ক ভ্রান্ত ধারণা নিয়ে লেখা বই ‘ভুল জানো? ভুল ভাঙ্গো’ বইয়ের জন্য তিনি এ পুরস্কার লাভ করেন। এর আগে ডা. সজল আশফাক ১৯৮৭ ও ’৮৮ সালে শিক্ষা মন্ত্রণালয় প্রবর্তিত পাবলিক লাইব্রেরি আয়োজিত একুশে সাহিত্য পুরস্কারে কবিতায় শীর্ষস্থান অধিকার করেন। স্বাস্থ্যবিষয়ক লেখালেখিতে অবদানের স্বীকৃতি হিসাবে ১৯৯৯ সালে তিনি প্রয়াত জাতীয় অধ্যাপক ডা. নূরুল ইসলাম প্রবর্তিত আনোয়ারা-নূর পুরস্কার পান।

 


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে