Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯ , ৪ আষাঢ় ১৪২৬

আখতারুজ্জামান চৌধুরী বাবু

জন্মঃ ৩ মে, ১৯৪৫ ।

আখতারুজ্জামান চৌধুরী বাবু চট্টগ্রাম-১২ (আনোয়ারা-কর্ণফুলী) আসনের সাংসদ ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর একজন সদস্য। তিনি চট্টগ্রাম থেকে চার বার- ১৯৭০, ১৯৮৬, ১৯৯৬ ও ২০০৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। আলহাজ্ব আখতারুজ্জামান চৌধুরী মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন।

জন্ম ও পরিবার
আলহাজ্ব আখতারুজ্জামান চৌধুরী বাবু ১৯৪৫ সালের ৩ মে চট্টগ্রামের আনোয়ারা থানায় হাইলধর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা আলহাজ্ব নুরুজ্জামান চৌধুরী।

ব্যক্তিগত জীবনে আখতারুজ্জামান চৌধুরী বাবু’র স্ত্রী, তিন ছেলে ও তিন মেয়ে আছে।

কর্মজীবন
আখতারুজ্জামান বাবু ১৯৭৭ সাল থেকে আওয়ামী লীগ চট্টগ্রাম (দক্ষিণ) এর সভাপতির দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি সংসদের পাট ও বস্ত্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন। তিনি চট্টগ্রামের একজন নেতৃস্থানীয় শিল্পোদ্যোক্তা।

আখতারুজ্জামান বাবু ছিলেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি), জনতা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও আরামিট গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। এছাড়াও তিনি ফেডারেশান অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) এর সভাপতি, দুইবারের জন্য চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (সিসিসিআই)-এর নির্বাচিত সভাপতি, প্রথম বাংলাদেশী হিসেবে গ্রুপ-৭৭ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সহ-সভাপতি এবং ও আই সিভুক্ত দেশসমুহের চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

মৃত্যুবরণ
আলহাজ্ব আখতারুজ্জামান চৌধুরী বাবু ২০১২ সালে ৪ নভেম্বর ৭১ বছর বয়সে মৃত্যুবরণ করেন। কিডনি রোগে আক্রান্ত হয়ে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে তিনি প্রায় এক মাস ধরে চিকিৎসা নিচ্ছিলেন।

 


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে