Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৯ আগস্ট, ২০১৯ , ৩ ভাদ্র ১৪২৬

মাসুদ সেজান

আজকের জনপ্রিয় নাট্যকার, নির্মাতা মাসুদ সেজান।

পরিবার
তার পুরো নাম মাসুদ সেজান। জন্মগ্রহন করেছেন ৯ ডিসেম্বর, জয়পুরহাট-এ। মাস্টার্স করেছেন বাংলায়। ৪ ভাই ও ২ বোনের মধ্যে তার অবস্থান ৩য়। তার স্কুল ও কলেজ জীবন কেটেছে জয়পুরহাটে। তার একমাত্র সন্তান পার্বন।

অন্যান্য কাজ
তিনি খেলাঘর, স্কাউটিং, জাতীয় কবিতা পরিষদ, জয়পুরহাট লেখক চক্রসহ নানা সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি ছাত্র ইউনিয়নের একনিষ্ঠ কর্মী ছিলেন। পাশাপাশি জেলার অনেকের প্রিয়মুখ ছিলেন একজন সাংস্কৃতিক সংগঠক হিসেবে। একই সময় আবৃত্তিকার হিসেবে বেশ পরিচিতি লাভ করেন। ১৯৮৮-৯০ পর্যন্ত এরশাদ বিরোধী আন্দোলনের সময় পথনাটক হিসেবে তার লেখা ৩টি নাটক বেশ আলোচিত। ১. কিসের আলামত ২. সংগ্রাম চলবেই ৩. মাননীয় কুত্তার বাচ্চা। ৯০-এর পর তিনি ঢাকাতে স্থায়ী হন। তিনি আবৃত্তি সংগঠন স্বরকল্পন আবৃত্তি একাডেমী এবং স্বরশীলনের প্রতিষ্ঠাতা সভাপতি। বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের প্রকাশনা সম্পাদক। দুই বাংলার (বাংলাদেশ-কলকাতা) একমাত্র আবৃত্তি পত্রিকা মাসিক আবৃত্তিলোক-এর সম্পাদক তিনি।

তার অভিনীত নাটক
নাট্যকার কিংবা নির্মাতা হিসেবে মিডিয়াতে তার ক্যারিয়ার খুব বেশি দিনের নয়। এই অল্প সময়ে মাসুদ সেজান করেছেন প্রায় অর্ধশত একক নাটক/ টেলিফিল্ম এবং ৫টি দীর্ঘ ধারাবাহিক নাটক। এইম ইন লাইফ, পাটিগনিত, পুতুল খেলা ও লংমার্চের সাফল্যের পর মাসুদ সেজান এবার নির্মাণ করছেন মেগা সিরিয়াল রেড সিগন্যাল। তার প্রথম নাটক তুলারাশি (২০০৬)। একক নাটক ও টেলিফিল্ম হল লেট লতিফ, নাইট গার্ড, প্রথম প্রেম, ভূত বাড়ি, শর্টকাট, অনুকরণ, তুলারাশি, পল্টিবাজ, অতঃপর টিয়া পাখি উড়িয়া চলিল, ফোর সাবজেক্ট, একদা এক বাঘের গলায় হাড় ফুটিয়া ছিল (৬ পর্ব), সুখ টান (৬ পর্ব), হাতেম আলী, শাড়ি, সংখ্যাতত্ত্ব, মায়াজাল, মগজ ধোলাই, মুদ্রা দোষ, সরফুদ্দিনের সংসার, মিথ্যুক, আই অ্যাম সরি প্রভৃতি।

সাংবাদিকতা পেশা
তিনি একসময় সাংবাদিকতা পেশায় যুক্ত ছিলেন। সাংবাদিকতা পেশাতেও সাফল্য দেখিয়েছিলেন মাসুদ সেজান। দীর্ঘদিন তিনি বেক্সিমকো মিডিয়া লি.-এর আনন্দ ভুবন এবং পরবর্তীতে দৈনিক যুগান্তরের সহ-সম্পাদক হিসেবে কাজ করেছেন।

 


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে