Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২৪ আগস্ট, ২০১৯ , ৯ ভাদ্র ১৪২৬

সুদীপ চক্রবর্তী

সুদীপ চক্রবর্তী বাংলাদেশের তরুণ নাট্যনির্দেশক। যুক্তরাষ্ট্রে টেলার ক্লেমেন্টি, ফ্রাঙ্কলিন বিদ্যালয় ও জাতীয় জলবায়ু বিদ্যালয় আয়োজিত আন্তর্জাতিক প্রায়োগিক নাট্য সম্মেলন ও কর্মশালায় যোগ দিতে যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন সুদীপ চক্রবর্তী। সেখানে তিনি নিউইয়র্কের একটি বিশ্ববিদ্যালয়ের সম্মেলনে নাট্যকর্মশালা পরিচালনা করেন। তারপর নিউ জার্সির কিন বিশ্ববিদ্যালয়ে নাট্য সম্মেলনে বক্তব্য দেন সুদীপ চক্রবর্তী।

কর্ম জীবন
১৯৯৫ সালে সিলেট জেলার হবিগঞ্জের নবিগঞ্জ থিয়েটার শাখা বোরাকের মাধ্যমে সুদীপের নাট্যাঙ্গনে পথ চলা শুরু। পরে ১৯৯৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে নাট্যকলায় অধ্যয়ন করেন। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকালা বিভাগে শিক্ষকতা করছেন। পাশাপাশি বিভিন্ন দলে নাটকের নির্দেশনা, সেট ডিজাইন, লাইট ডিজাইন ইত্যাদি কাজ করছেন।

তাঁর নির্দেশিত নাটক
এ পর্যন্ত তিনি ২২টি মঞ্চ নাটকের নির্দেশনা দিয়েছেন। মঞ্চে তার নির্দেশিত সবচেয়ে আলোচিত নাটক শূন্যের ‘লাল জমিন’ ও সুবচনের ‘মহাজনের নভাও’। তাঁর নির্দেশিত নাটকগুলোর মধ্যে রক্তকরবী, ফণা, বিভাজন, জ্যোতিসংহিতা ও ম্যাকবেথ দর্শকনন্দিত হয়েছে। তিনি থিয়েটারের কালজয়ী দুটি নাটক পায়ের আওয়াজ পাওয়া যায় ও কোকিলারা নতুন করে নির্দেশনা দিয়েছেন।

পরিবার
এ সময়ের মঞ্চের আলোচিত নির্দেশক সুদীপ চক্রবর্তী বিয়ে করেছেন। কনে বিশিষ্ট সংঙ্গীত শিল্পী শ্রী অনুপম ভট্টাচার্যের মেয়ে তৃষা ভট্টাচার্য। তৃষা নিজেও রবীন্দ্র সঙ্গীত শিল্পী।

পদক
সুদীপ চক্রবর্তী ‘নাট্যধারা প্রবর্তিত সৃজনশীল নাট্যতরুণ তনুশ্রী পদক ২০১৩’ পেয়েছেন।

 


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে