Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৮ আগস্ট, ২০১৯ , ৩ ভাদ্র ১৪২৬

তারেক মাহমুদ

কবি, অভিনেতা, নির্মাতা তারেক মাহমুদ।

তার কাজ
তারেক মাহমুদ নির্মাণ করেছেন ভাষাসৈনিকদের নিয়ে তথ্যচিত্র একুশের যাত্রী, মুক্তিযুদ্ধের শব্দসৈনিকদের নিয়ে তথ্যচিত্র ৭১-এর শব্দসেনা, দশটি নাটক এবং একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রি-প্রোডাকশন । এ যাবৎ প্রায় দু’ শ’ নাটকে অভিনয় করেছেন। ১৯৯৭ সাল থেকে 'পথিক' নামের একটি সাহিত্য পত্রিকা প্রকাশ ও সম্পাদনা করে আসছেন। কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, মুক্তিযুদ্ধ, নাটক, চলচ্চিত্র নিয়ে তাঁর প্রকাশিত গ্রন্থসংখ্যা ২৮।

কবিতাগ্রন্থ
কবির প্রথম কবিতাগ্রন্থ ‘কালার বাঁশি প্রকাশিত হয়েছিল ১৯৯৭ সালে। এরপর নির্দিষ্ট বিরতি, বিরতিতে প্রকাশিত হয়েছে যথাক্রমে ‘ফিরে যাচ্ছি হৃদের কাছে’ (১৯৯৯), ‘মেঘেরা ডেকেছিলো, যাইনি’ (২০০০), ‘সুবর্ণার চোখ’ (২০০০), ‘ভালোবাসা কথাটি যেভাবে বলা দরকার’ (২০০১), ‘আকাশ বলে কিছু নেই’ (২০০২), ‘প্র্রিপেইড ভালোবাসা’ (২০০২), ‘সখি আমি তোমার সখাই আছি’ (২০০২), ‘তোমাকে ভুলে গেছি মনে রাখতে গিয়ে’ (২০০৩), ‘পেরিয়ে যাচ্ছি সকল দরজা’ (২০০৪), ‘কাতার সোজা করে দাঁড়ান’ (২০০৯) ও ‘কুড়ি বছরের কবিতা’ (২০১২)।

সাক্ষাৎকারগ্রন্থ
ইতোপূর্বে প্রকাশিত হয়েছিল তার নেওয়া সাক্ষাৎকারগ্রন্থ ‘যাদের সাথে কথা বলেছিলাম’, বায়ান্নোর ভাষাসৈনিকদের সাক্ষাৎকার নিয়ে ‘একুশের যাত্রী’ ও ‘আবুল হোসেনের সঙ্গে কথোপকথন’। এর মধ্যে ‘একুশের যাত্রী’ তার ২৮ পর্বের একটি টেলিভিশন ডক্যুফিল্ম থেকে ট্রান্সস্ক্রিপ্ট করা।

এছাড়াও নতুন ও তরুণ নির্মাতাদের উদ্দেশ্যে তার লেখা দিকনির্দেশনামূলক বই ‘টেলিভিশন নাটকের স্ক্রিপ্ট ও নির্মাণ’-এর দ্বিতীয় মুদ্রণ মেলায় এনেছে ‘জনান্তিক’ প্রকাশনী।

অন্যান্য বই
তারেক মাহমুদের লেখা অন্যান্য বইগুলোর মধ্যে উপন্যাস ‘সুমিতার জন্য’ (২০০১), ‘ডোরা’ (২০০৩), ‘তোমার সাথে কিছু কথা ছিলো (২০০৯), গল্পগ্রন্থ ‘জলযোগ রেস্তোরাঁ’ (২০০৩), আত্মজীবনীগ্রন্থ ‘বালকবেলা’ (২০০৪) ও চলচ্চিত্র বিষয়ক বই ‘ইসমাইল মোহাম্মদ উদয়ন চৌধুরী চলচ্চিত্র ও অন্যান্য প্রসঙ্গ’ উল্লেখযোগ্য।

 


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে