Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২১ জুলাই, ২০১৯ , ৬ শ্রাবণ ১৪২৬

আহসান উল্লাহ মাস্টার

জন্মঃ ৯ নভেম্বর, ১৯৫০
আহসান উল্লাহ মাস্টার গাজীপুর-২ আসনের সাবেক সাংসদ সদস্য, শ্রমিক নেতা, শিক্ষক ও মুক্তিযোদ্ধা। আওয়ামী লীগের সদস্য হিসাবে তিনি ২০০১ এর জাতীয় সংসদে গাজীপুর-২ আসনের নির্বাচিত সংসদ সদস্য ছিলেন।

জন্ম এবং পরিবার
১৯৫০ সালের ৯ই নভেম্বর গাজীপুরের পূবাইল ইউনিয়নের হায়দরাবাদ গ্রামে আহসান উল্লাহ মাস্টার জন্মগ্রহণ করেন। মাতা বেগম রোসমেতুনেসা ও বাবা পীর সাহেব শাহ সূফি আবদুল কাদের পাঠান। শহীদ আহসান উল্লাহ মাস্টারের বড় ছেলে জাহিদ আহসান রাসেল এমপি ও ছোট ছেলে জাবিদ আহসান সোহেল।

শিক্ষা জীবন
প্রাইমারী স্কুল কাটে নিজ গ্রাম হায়দরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, এরপর টঙ্গি উচ্চ বিদ্যালয়ে মাধ্যমিক , ঢাকা হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজ হতে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ব বিদ্যালয় হতে স্নাতক ডিগ্রি লাভ করেন। স্কুল জীবন হতে মাত্র ১৩ বছর বয়সে ছাত্রলীগের মাধ্যমে তিনি রজিনীতিতে আসেন।

রাজনৈতিক জীবন
ছাত্রজীবনে তিনি সোচ্চার ছিলেন অসাম্প্রদায়িক চেতনায়, সত্য প্রতিষ্ঠায় এবং সব আন্দোলনে। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি গাজীপুর সদর-টঙ্গী আসন থেকে ১৯৯৬ ও ২০০১ সালে দুইবার সংসদ সদস্য, ১৯৯০ সালে গাজীপুর সদর উপজেলা চেয়ারম্যান এবং ১৯৮৩ ও ১৯৮৭ সালে দুইবার পূবাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন।

এছাড়া তিনি শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ও সাধারণ সম্পাদক, আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য, শিক্ষক সমিতিসহ বিভিন্ন সমাজসেবামূলক জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন। তিনি ১৯৯৬ সালে শ্রমিকদের জন্য ৯টি বস্ত্রকল নামমাত্র মূল্যে সমবায় সমিতির মাধ্যমে পরিচালনা করার এক উজ্জ্বল দৃষ্টান্ত রেখে গেছেন। তিনি ১৯৮৩ সাল, ১৯৮৪ সাল, ১৯৮৭ সাল, ১৯৮৮ সাল ও ১৯৯০ সাল, ১৯৯৫ সাল, ১৯৯৬ সালের রাজনৈতিক পটভূমিতে শ্রমজীবী নেতা হিসেবে যে ভূমিকা রেখেছিলেন তা গর্ব করার মতো।

মৃত্যু
আহসান উল্লাহ মাস্টার ২০০৪ সালের ৭ মে টঙ্গীর নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চবিদ্যালয় মাঠে এক সম্মেলনে সন্ত্রাসীদের গুলিতে নিহত হন।

 


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে