Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

নূরজাহান মুরশিদ

মৃত্যুঃ ১ সেপ্টেম্বর, ২০০৩
নূরজাহান মুরশিদ বাংলার নারী জাগরণের বিশিষ্ট নেত্রী, রাজনীতিবিদ, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক প্রাদেশিক পরিষদ ও সংসদ সদস্য, স্বাধীন বাংলাদেশের প্রথম স্বাস্থ্য ও সমাজকল্যাণমন্ত্রী। নূরজাহান মুরশিদ ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে তৎকালীন পাকিস্তানে আইয়ুবের সামরিক শাসনবিরোধী আন্দোলনে এবং মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে সমুস্থিত ছিলেন।

পরিবার
১৯৪৮ সালে নূরজাহান মুরশিদ- এর বিয়ে হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক খান সরওয়ার মুর্শিদের সঙ্গে। অধ্যাপক খান সরওয়ার মুর্শিদ বিশিষ্ট অধ্যাপক, বুদ্ধিজীবী ও কূটনীতিক। এ বিয়ের প্রধান উদ্যোক্তা ছিলেন নূরজাহান মুরশিদের শ্বশুর, রাজনীতিবিদ আলী আহমেদ খান। মূলত শ্বশুরের আগ্রহেই তিনি রাজনীতিতে আসেন। খান সরওয়ার মুর্শিদ এবং নূরজাহান মুরশিদ- এর চার সন্তান প্রত্যক্ষ মুক্তিযোদ্ধা।

কর্মজীবন
এক সম্ভ্রান্ত এবং শিক্ষিত মুসলিম পরিবারে জন্ম নেয়া নূরজাহার মুরশিদ প্রথম মুসলিম নারী হিসেবে চাকরি করেন অল ইন্ডিয়া রেডিও তে। তাঁর কর্মজীবন শুরু হয় বরিশালের মজিদুন্নেছা গার্লস স্কুলের হেড মিস্ট্রেস হিসেবে। তারপর তিনি কলকাতায় মুসলমান মেয়েদের জন্য খোলা মন্নুজান হলের সুপারিনটেন্ডেন্ট হন । ১৯৫০ সালের গোড়ার দিকে পূর্ব পাকিস্তানে সক্রিয় রাজনীতির সঙ্গে জড়িত হন এবং দেশের সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করেন। রাজনীতি সচেতন নূরজাহান মুরশিদ ১৯৫৪ সালে যুক্তফ্রন্টের প্রার্থী হিসেবে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণ-অভ্যুত্থানসহ দেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে তিনি ছিলেন সক্রিয়। ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে জয়লাভ করেন। তাঁর উদ্যোগেই প্রতিষ্ঠিত হয় আওয়ামী মহিলা শাখা। পরবর্তীতে মতাদর্শের ভিন্নতার কারণে গণফোরাম নামে নবগঠিত রাজনৈতিক দলে যোগদান করেন এবং আমৃত্যু তার সদস্য ছিলেন। স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে নূরজাহান মুরশিদ বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নিযুক্ত হন। তিনি ১৯৭৩ সালে বাংলাদেশের প্রথম সংসদের একজন সদস্য নির্বাচিত হন। তিনি বাংলাদেশ মহিলা সমিতির প্রতিষ্ঠাতা সভাপতিও ছিলেন।

মৃত্যুবরণ
২০০৩ সালের ১ সেপ্টেম্বর নূরজাহান মুরশিদ ইন্তেকাল করেন।

 


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে