Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ , ৩১ আষাঢ় ১৪২৬

তারেক মাসুদ

জন্মঃ  ৬ ডিসেম্বর, ১৯৫৭
জন্মেছিলেন অপার সম্ভাবনা নিয়ে। যার কিছু প্রতিফলন দেখিয়েছিলেনও। কিন্তু আকস্মিক দুর্ঘটনা থামিয়ে দিয়েছে সেই অপার সম্ভাবনার পথচলা। তারেক মাসুদ এর পুরো নাম আবু তারেক মাসুদ। তার পরিচালিত উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে মুক্তির গান ও মাটির ময়না। তার হাত ধরেই বাংলাদেশের চলচ্চিত্র পরিচিতি পেয়েছে আন্তর্জাতিক অঙ্গনে।

জন্ম ও পরিবার
ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার নুরপুর গ্রামে ১৯৫৭ সালের ৬ ডিসেম্বর জন্মগ্রহণ করেন তারেক মাসুদ। তার পিতার নাম মশিউর রহমান মাসুদ এবং মাতার নাম নুরুন নাহার মাসুদ। তারেক মাসুদ এর সহধর্মিনীর নাম ক্যাথরিন মাসুদ। ক্যাথরিন মাসুদ একজন মার্কিন নাগরিক। তাদের সংসারে একজন পুত্র সন্তান রয়েছে। তার নাম বিংহাম পুত্রা মাসুদ নিশাদ।    

শিক্ষাজীবন
তারেক মাসুদ এর শিক্ষাজীবন শুরু হয় ভাঙ্গা ঈদগাহ মাদ্রাসা থেকে। পরবর্তীতে তিনি ঢাকায় চলে আসেন। ঢাকার লালবাগের একটি মাদ্রাসা থেকে তারেক মাসুদ মৌলানা পাস করেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে তিনি আবার ফরিদপুরে ফিরে গিয়ে মাদ্রাসা লাইন বাদ দিয়ে স্কুলে ভর্তি হন এবং প্রাইভেট পরীক্ষা দিয়ে প্রথম বিভাগে এস.এস.সি উত্তীর্ণ হন। এরপর আদমজী ক্যান্টনমেন্ট কলেজে কয়েক মাস পড়াশোনা করে সেখান থেকে চলে আসেন নটরডেম কলেজে। নটরডেম কলেজ থেকে মানবিক বিভাগে এইচ.এস.সি পাস করেন। তারেক মাসুদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিষয়ে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

চলচ্চিত্র জীবন
ছাত্রাবস্থাতেই তারেক মাসুদ চলচ্চিত্র অঙ্গনের সাথে যুক্ত হন। এ বিষয়ে দেশে বিদেশে অসংখ্য কর্মশালায় এবং কোর্সে অংশ নিয়েছেন তিনি। ১৯৮৯ সালে চিত্রশিল্পী এস এম সুলতানকে নিয়ে 'আদম সুরত' নামে একটি চলচ্চিত্র নির্মাণ করেন তারেক মাসুদ। এই চলচ্চিত্রটি ১৯৮২ সালে শুরু হয়ে ১৯৮৯ সালে মুক্তি পায়। এটি ছিল একটি ডকুমেন্টারি চলচ্চিত্র। ২০০২ সালে তারেক মাসুদ এর প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র মাটির ময়না মুক্তি পায়। এই চলচ্চিত্রটি কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় এবং দেশে-বিদেশে বিশেষ প্রশংসা অর্জন করে। বাংলাদেশের বিকল্প ধারার চলচ্চিত্র নির্মাতাদের সংগঠন শর্ট ফিল্ম ফোরামের প্রতিষ্ঠাতা সদস্য তিনি। ১৯৮৮  সালে ঢাকায় অনুষ্ঠিত প্রথম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের কো-অডিঁনেটর হিসেবে কাজ করেছেন।          

উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো

মুক্তির গান, ১৯৯৬
বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় একটি ভ্রাম্যমাণ গানের দলের উপর পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র

মাটির ময়না, ২০০২
ষাটের দশকে পূর্ব পাকিস্তানের মাদ্রাসায় পরিচালকের বাল্য জীবনের অভিজ্ঞতার উপর পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র

অন্তর্যাত্রা, ২০০৬
লন্ডন প্রবাসী এক সিলেটি পরিবারের গল্পের মাধ্যমে মাতৃভূমির প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ

রানওয়ে, ২০১০    
বাংলাদেশের ২০০৫-০৬ সালে চলমান ইস্যু নিয়ে চলচ্চিত্র যেখানে ধর্মভিত্তিক জঙ্গিবাদ ছাড়াও তৈরী-পোশাক শিল্পের নারীশ্রমিক, ক্ষুদ্রঋণনির্ভর এনজিও কার্যক্রম এবং বিদেশে অভিবাসী শ্রমিকদের বঞ্চনার মতো বিষয় নিয়ে।
 
মৃত্যু
২০১১ সালের ১৩ আগস্ট দুপুর ১২ টা ২০ মিনিটে মানিকগঞ্জের ঘিওড়ে ঢাকা – আরিচা মহাসড়কে এক মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন তারেক মাসুদ সহ আরও বেশ কয়েকজন। কাগজের ফুল নামক একটি চলচ্চিত্রের লোকেশন দেখে আসার পথে বিপরীত দিক থেকে আসা একটি বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে এই ‍দুর্ঘটনা ঘটে। 


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে