Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০ , ৭ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 2.6/5 (34 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১০-১৭-২০১২

আট বিষয়ে তথ্য চেয়েছে বিশ্বব্যাংক প্যানেল

হকিকত জাহান হকি



	আট বিষয়ে তথ্য চেয়েছে বিশ্বব্যাংক প্যানেল

 

ঢাকা, ১৭ অক্টোবর- পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগ তদন্ত কার্যক্রম পর্যবেক্ষণ ও মূল্যায়নের জন্য দুর্নীতি দমন কমিশনের (দুদক) কাছে একটি গুরুত্বপূর্ণ চিঠি (চাহিদাপত্র) দিয়েছে বিশ্বব্যাংক বিশেষজ্ঞ প্যানেল। ঢাকা ত্যাগের আগে এটি তারা হস্তান্তর করেন। চিঠিতে তদন্ত-সংক্রান্ত সুনির্দিষ্ট আটটি বিষয়ে তথ্য চাওয়া হয়েছে। স্বচ্ছ, পরিপূর্ণ তদন্তের স্বার্থে তারা ওইসব তথ্য পরীক্ষা-নিরীক্ষা করে দেখবেন। দ্রুত তথ্যগুলো পাঠাতে বলেছেন তারা। এ জন্য ওই আটটি বিষয়ে তথ্য পাঠাতে জোরশোরে কাজ শুরু করেছে দুদক। 
সূত্র জানায়, গত রোব ও সোমবার দু'দিন ঢাকায় বৈঠককালে বিশেষজ্ঞ প্যানেলকে দুদকের তদন্তের অগ্রগতি সম্পর্কে অবহিত করা হয়। দুদক আইনসহ সংশ্লিষ্ট অন্যান্য আইনের সিডি প্রদর্শন করা হয় তাদের সামনে। পরে ওইসব সিডি তাদের দেওয়া হয়। দু'দিনের সফরকালে গত সোমবার রাতে এক বৈঠকে দুদক চেয়ারম্যান গোলাম রহমানের কাছে ওই চিঠি হস্তান্তর করা হয়। 
দুদকে দেওয়া ওই চিঠিতে স্বাক্ষর করেছেন বিশ্বব্যাংকের তিন সদস্যের এক্সটারনাল প্যানেল অব এক্সপার্টসের চেয়ারম্যান আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সাবেক প্রধান লুই গ্যাব্রিয়েল মোরেনো ওকাম্পো। তদন্তের স্বার্থে যত দ্রুত সম্ভব ওইসব তথ্য সরবরাহ করতে বলা হয়।
দুদকের একটি সূত্র জানায়, আগামী ১০ দিনের মধ্যে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের মাধ্যমে ওয়াশিংটনে বিশ্বব্যাংক সদর দফতরে ওইসব তথ্য পাঠানো হবে। 
চিঠিতে যা চাওয়া হয়
১. তদন্তের স্বার্থে যাদের নতুন করে জিজ্ঞাসাবাদ করা হবে তাদের নাম, ঠিকানা ও পরিচয়; ২. তদন্ত করতে গিয়ে ইতিমধ্যে যে ২৯ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে, তাদের জবানবন্দির কপি; ৩. ওই প্রকল্পে আনা দুর্নীতির অভিযোগের ওপর এ পর্যন্ত গৃহীত সব কার্যক্রম ও দুদকের তদন্ত কমিটির ভবিষ্যৎ কর্মপরিকল্পনা; ৪. দুদক তদন্ত-সংক্রান্ত তথ্য সংগ্রহের জন্য এ পর্যন্ত তথ্য, নথি চেয়ে যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে চিঠি দিয়েছে সেসব চিঠির কপি; ৫. পদ্মা সেতু প্রকল্পে পরামর্শক হিসেবে নিয়োগ পেতে যে ১৩ কোম্পানি ইচ্ছাপত্র পেশ করেছিল সেসব পত্রের কপি; ৬. দুদক কমিটি তদন্তের লক্ষ্যে ভবিষ্যৎ পরিকল্পনা হিসেবে যেসব পদক্ষেপ গ্রহণ করবে তার যৌক্তিক কারণ এবং এ-সংক্রান্ত আইনি বিধান; ৭. তদন্তের ক্ষেত্রে ওইসব পদক্ষেপ ছাড়া অন্য কোনো কৌশল গ্রহণ করা হয়ে থাকলে সেসব বিষয় এবং ৮. তদন্তের স্বার্থে অন্য কোন কোন ক্ষেত্রে পত্র যোগাযোগ করা হয়ে থাকলে সেসব পত্রও।
জানা গেছে, বিশ্বব্যাংকের শর্ত অনুযায়ী তদন্তের স্বার্থে ছুটিতে যাওয়া প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ও পদ্মা সেতু নির্মাণ প্রক্রিয়ায় ইন্টেগ্রিটি অ্যাডভাইজার হিসেবে দায়িত্বে থাকা ড. মসিউর রহমানকে নতুন করে জিজ্ঞাসাবাদ করবে দুদক। ড. মসিউরকে নতুন করে জিজ্ঞাসাবাদের বিষয়ে অবগত রয়েছে বিশ্বব্যাংক প্যানেল।
প্যানেল চেয়ারম্যান ওকাম্পোসহ তিন সদস্যের প্যানেল ঢাকা ত্যাগ করেছে গত মঙ্গলবার সকালে। গত সোমবার রাতে ওই প্যানেলের পক্ষে বিশ্বব্যাংকের ঢাকার আবাসিক প্রতিনিধি অ্যালেন গোল্ডস্টেইন সাংবাদিকদের বলেছিলেন, প্যানেল আগামী এক সপ্তাহের মধ্যে বিশ্বব্যাংক কর্তৃপক্ষের কাছে তাদের রিপোর্ট পেশ করবে। দুদকের তদন্তকাজ মূল্যায়নে আগামী ডিসেম্বরে ওই প্যানেলের ঢাকা আসার কথা রয়েছে। 
দুদক জানায়, কানাডিয়ান কোম্পানি এসএনসি-লাভালিনের কর্মকর্তা রমেশ সাহা ও ইসমাইল হোসেনকে জিজ্ঞাসাবাদের জন্য দুদক টিমের কানাডায় যাওয়ার ক্ষেত্রে সহায়তা করবে বিশ্বব্যাংক প্যানেল। দুদক টিম অভিযোগের গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করতে কানাডায় যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। তারা কানাডায় গিয়ে পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগ সম্পর্কে কানাডিয়ান রয়্যাল পুলিশের তদন্ত রিপোর্ট, লাভালিন কর্মকর্তা রমেশ ও ইসমাইলের বিরুদ্ধে দায়ের করা মামলার নথি সংগ্রহের চেষ্টা করবে। 

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে