Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২০ , ১০ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১০-১৭-২০১২

দায়িত্ব পালনে কেন্দ্রীয় ব্যাংক এখনও পরিপক্ক হয়নি: অর্থমন্ত্রী


	দায়িত্ব পালনে কেন্দ্রীয় ব্যাংক এখনও পরিপক্ক হয়নি: অর্থমন্ত্রী

দায়িত্ব পালনের ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংক এখনো পরিপক্ক হয়ে ওঠেনি বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
হলমার্কের কেলেঙ্কারির তথ্য উদঘাটনে প্রায় দুই বছর বিলম্ব করায় কেন্দ্রীয় ব্যাংকের সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলে তিনি এ মন্তব্য করেন।
তিনি বলেন, “হলমার্কের ঘটনাতেই প্রমাণিত হয়, দায়িত্ব পালনের ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংক এখনো পরিপক্ক হয়ে ওঠেনি। এটি স্বীকার করতেই হবে।”
বুধবার সচিবালয়ে অর্থনীতি সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ‘রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর ওপর বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় কেন্দ্রীয় ব্যাংককে আরো শক্তিশালীকরণ সম্পর্কিত আইএমএফ-এর শর্ত বাস্তবায়ন’ প্রসঙ্গে তিনি এ কথা বলেন।  
হলমার্কের উদাহরণ টেনে অর্থমন্ত্রী বলেন, “সোনালী ব্যাংকের হলমার্ক কেলেংকারির ঘটনাটি ২০১০ সালে বাংলাদেশ ব্যাংক জানতে পেরেছে। তখন তারা বলেছে, রাষ্ট্রায়ত্ত ব্যাংকের পরিচালকরা ব্যাংকে রাজনৈতিক প্রভাব খাটিয়ে ঋণ দিচ্ছেন। বিষয়টির সুরাহার জন্য ব্যাংকের পরিচালকদের নিয়ে আমি তিনটি বৈঠক করেছি। পরবর্তী সময়ে ২০১১ সালে বাংলাদেশ ব্যাংক হলমার্কের বিষয়ে কিছুই করেনি। ২০১২ সালে তারা হঠাৎ করে জেগে উঠে বলছে, এরকম একটি ঘটনা ঘটেছে। ২০১০ সাল থেকে ২০১২, এতদিন তারা কী করেছে?”
কেন্দ্রীয় ব্যাংকের ক্ষমতা প্রসঙ্গে তিনি বলেন, “যে কোনো বেসরকারি ব্যাংকের পরিচালনা পর্ষদ কেন্দ্রীয় ব্যাংক ভেঙে দিতে পারে। কিন্তু রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ক্ষেত্রে এটা পারে না। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক শুধু সুপারিশ করতে পারে।”
 

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে