Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ , ১২ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১০-১৬-২০১২

তৃতীয় ধারার ৪ দলীয় জোট শিগগিরই

এনাম আবেদীন



	তৃতীয় ধারার ৪ দলীয় জোট শিগগিরই

 

নতুন একটি জোট বা ফ্রন্ট খুব শিগগিরই আÍপ্রকাশ করতে পারে। নতুন এ জোটের নেতৃত্বে থাকছেন বিকল্প ধারার প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, জেএসডির সভাপতি আসম আবদুর রব এবং কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী। প্রস্তাবিত ‘তৃতীয় ধারার’ এ জোট বা ফ্রন্ট আপাতত একটি প্রেসার গ্র“প হিসেবে আÍপ্রকাশ করবে। মূলত তারা দুর্নীতি ও সুশাসনের ব্যাপারে সোচ্চার হয়ে বিএনপির সঙ্গে দরকষাকষি অব্যাহত রাখতে চায়। পাশাপাশি রাজনীতিতে তারা চায় একটি গুণগত পরিবর্তন। আর দুর্নীতি বন্ধের প্রতিশ্র“তি পাওয়া গেলে বিএনপির সঙ্গে নির্বাচনী ঐক্য করতে পারে এ ফ্রন্ট। 
নির্ভরযোগ্য সূত্রমতে, ২২ অক্টোবর হোটেল সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রস্তাবিত ওই জোটের বিষয়ে প্রাথমিক একটি ঘোষণা বা ডিক্লারেশন দেয়া হবে। তবে মঙ্গলবার পর্যন্ত চারটি দলের মধ্যে আলাপ-আলোচনার অগ্রগতি থেকে জানা যায়, ওই ঘোষণায় আপাতত বি. চৌধুরী ও ড. কামাল একসঙ্গে বসতে পারেন। জেএসডি এবং কৃষক শ্রমিক জনতা লীগের এতে একীভূত হতে কিছুটা সময় লাগতে পারে। জেএসডি এখনই বিএনপির সঙ্গে জোট গঠনে রাজি নয়। অন্যদিকে কাদের সিদ্দিকীর আপত্তি জামায়াত নিয়ে। তবে চারটি দলের অবস্থানই সরকারের বিরুদ্ধে। মহাজোট সরকার সুশাসন দিতে চরমভাবে ব্যর্থ হয়েছে বলে দলগুলো মনে করে। পাশাপাশি বিএনপির সঙ্গে জোট গঠনের সময় এখনও আসেনি বলে মনে করে তারা। দুর্নীতি বন্ধ ও সুশাসন প্রতিষ্ঠার জন্য দলগুলো বিএনপির কাছ থেকে সুস্পষ্ট প্রতিশ্র“তি চায়। তবে তত্ত্বাবধায়ক সরকারের ব্যাপারে বিএনপির দাবির সঙ্গে তারা একমত। এ ব্যাপারে তারা আন্দোলনে বিএনপিকে সমর্থনও দেবে।
চারটি দলের মধ্যে জোট গঠনের বিষয়ে জানতে চাইলে জেএসডির সভাপতি আসম রব যুগান্তরকে বলেন, হতেও পারে। তবে দিনক্ষণ বলতে পারব না। আবদুর রব আরও বলেন, বি. চৌধুরীর সঙ্গে আলোচনা হয়নি, তবে ড. কামাল হোসেন এবং বঙ্গবীর কাদের সিদ্দিকীর সঙ্গে আলাপ-আলোচনা চলছে। বলা যায়, আমরা একসঙ্গে কাজ করছি।
এক প্রশ্নের জবাবে ডাকসাইটে সাবেক এ ছাত্রনেতা রব বলেন, বর্তমানে দেশে যে প্রেক্ষাপট চলছে তাতে তৃতীয় একটি রাজনৈতিক শক্তির আÍপ্রকাশের সম্ভাবনা প্রবল। সময় হলে সবাইকে জানিয়ে এ সংক্রান্ত ঘোষণা দেয়া হবে।
বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেন, চারটি দলের মধ্যে আলাপ-আলোচনা চলছে। সুতরাং জোট গঠনের সম্ভাবনা নেই একথা বলতে পারছি না।
সূত্র জানায়, চারটি দলের মধ্যে বিকল্প ধারার নেতাদের সঙ্গে বিএনপির ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। দলটির নেতাদের শীর্ষ পর্যায়ে একাধিক বৈঠকও হয়েছে। অন্যদিকে সম্প্রতি এ ধরনের এক বৈঠকে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও সাবেক রাষ্ট্রপতি বি. চৌধুরীর মধ্যকার দূরত্ব কমে গেছে। এদিকে ড. কামাল, রব ও বঙ্গবীরের সঙ্গেও যোগাযোগ রাখছেন বিএনপি নেতারা। তবে বিএনপির সঙ্গে জোট গঠনের মতো সময় এখনও হয়নি।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে