Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ , ১২ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১০-১৬-২০১২

সীমান্ত হত্যাকাণ্ডকে ‘মৃত্যু’ বলতে ভারতের সচিবের পরামর্শ


	সীমান্ত হত্যাকাণ্ডকে ‘মৃত্যু’ বলতে ভারতের সচিবের পরামর্শ

ভারতের সীমান্তরক্ষী বাহিনী- বিএসএফের হাতে বাংলাদেশিদের নিহত হওয়ার ঘটনাকে হত্যাক‍াণ্ড না বলে সাধারণ মৃত্যু বলতে পরামর্শ দিলেন ভারতের স্বরাষ্ট্র সচিব আরকে সিং।
মঙ্গলবার সন্ধ্যা ৭টায় রূপসী বাংলা হোটেলে বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
এছাড়া সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বাংলাদেশের স্বরাষ্ট্র সচিব ইকিউকে মোস্তাক আহমেদ।
আরকে সিং বলেন, “তুলনামূলকভাবে এ বছরে সীমান্তে মৃত্যু (হত্যাকাণ্ড) কমে এসেছে। যে সব ঘটনায় মৃত্যু হয়েছে, সেগুলোর তদন্ত চলছে। তদন্ত শেষে ব্যবস্থা নেওয়া হবে।”
তিনি বলেন, “২০১০ সালে সীমান্তে শতাধিক মৃত্যুর ঘটনা থাকলেও ২০১১ সালে ১২ জন এবং এ বছর মাত্র ছয় জন মারা গেছে।”
তিনি বলেন, “এ ধরনের মৃত্যু ভারতীয় সীমান্তের ৩০০ থেকে ৪০০ মিটারের মধ্যে ঘটেছে। সাধারণত যারা এ ধরনের ঘটনার শিকার তারা চোরাকারবারী, বিশেষ করে গরু চোরাকারবারী। এসব ঘটনা দিনের বেলা হয়নি, রাতেই হয়েছে। অনেক সময় চোরাকারবারীরা বিএসএফের ওপর চড়াও হয়েছে বলে বিএসএফ জীবন বাঁচাতে গুলি চালিয়েছে।”
তিনি বলেন, “এই পরিস্থিতিতে প্রায় চার শ’ বিএসএফ জওয়ান আহত হয়েছে।”
বাংলাদেশের স্বরাষ্ট্র সচিব বলেন, “দুই দেশের সীমানা নির্ধারণের বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বিষয়টি ভারতের পার্লামেন্টের আগামী অধিবেশনে পাশ হবে। বাংলাদেশের পাচার বন্ধ করতে ভারতে ফেনসিডিল তৈরি নিষিদ্ধ করার ব্যাপারে কথা হয়েছে, এ বিষয়ে ভারত পদক্ষেপ নেবে, বাংলাদেশে ভারতীয় জাল রূপি ছাপানোর বিষয়ে তাদের অভিযোগের বিষয়েও কথা হয়েছে, এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।”
এছাড়া অনুপ চেটিয়াকে ফেরত দিতে বা এ ধরনের সন্ত্রাসীদের ফেরত দিতে কোনো আইনের প্রয়োজন নেই বলে উল্লেখ করেন দুই সচিব। তারা বলেন, সার্ক ও কমনওয়েলথ নীতির আওতায় এটা আছে। কিছু প্রক্রিয়ার জন্য অনুপ চেটিয়াকে ফেরত দেওয়ার বিষয়টি আটকে আছে।
বঙ্গবন্ধুর খুনিদের অবস্থান সনাক্ত করতে পারলে ভারত তাদের আটক করে বাংলাদেশে পাঠিয়ে দেবে, এ জন্যও চুক্তির দরকার নেই বলে উল্লেখ করেন ভারতের স্বরাষ্ট্র সচিব।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে