Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৯ অক্টোবর, ২০১৯ , ৪ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-০৭-২০১২

বিশ্বের ১১তম সুখী দেশ বাংলাদেশ


	বিশ্বের ১১তম সুখী দেশ বাংলাদেশ

ঢাকা, ৭ অক্টোবর: বিশ্বে সুখী দেশের তালিকায় ১১তম অবস্থান করে নিয়েছে বাংলাদেশ। ‘হ্যাপি প্লানেট ইনডেক্স’ এর তালিকাতে ১৫১টি দেশের মধ্যে প্রতিবেশী ভারত ও পাকিস্তানকে পেছনে ফেলে বাংলাদেশ ১১তম স্থান দখল করেছে। এ তালিকাতে ভারত ও পাকিস্তানের স্থান যথাক্রমে ৩২তম এবং ১৬তম।

২০১২ সালে ‘হ্যাপি প্লানেট ইনডেক্স’ এর ১৬১টি দেশের তালিকায় ৮৯ পয়েন্ট নিয়ে প্রথম অবস্থানে রয়েছে কোস্টারিকা। লাতিন আমেরিকার এই দেশ সম্পর্কে বলা হয়েছে, মানব উন্নয়ন সূচকে কোস্টারিকা ধারাবাহিকভাবে উন্নতি করছে। লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে এ ক্ষেত্রে তাদের অবস্থান শীর্ষে। মাথাপিছু আয়ের দিক থেকে সমান হওয়া সত্ত্বেও ওই অঞ্চলের অন্যান্য দেশের তুলনায় পরিবেশগত স্থিতিশীলতা রক্ষা এবং বৈষম্য বিলোপে এগিয়ে আছে কোস্টারিকা।

তালিকাতে এর পরপরই রয়েছে যথাক্রমে ভিয়েতনাম ও কলম্বিয়া। দুটি দেশের পয়েন্ট যথাক্রমে ৬৪ ও ৬০ দশমিক ৪। আর নিচের দিক থেকে ১৫১, ১৫০ ও ১৪৯তম দেশ যথাক্রমে বতসোয়ানা, চাদ ও কাতার। ৫৬ দশমিক ৩ পয়েন্ট নিয়ে তালিকায় ১১তম অবস্থানে আছে বাংলাদেশ। গড় আয়ু এবং সুখ সমৃদ্ধির ক্ষেত্রে বাংলাদেশ সূচকে এগিয়ে রয়েছে।

আর বাংলাদেশের প্রতিবেশী ভারত ৫০.৯ পয়েন্ট পেয়ে ৩২তম অবস্থানে রয়েছে। তবে সাম্প্রদায়িক সংঘাত এবং একের পর এক জঙ্গি হামলা সত্ত্বেও ভারতের চেয়ে এগিয়ে আছে পাকিস্তান। তালিকাতে ৫৪.১ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান ১৬তম।

তবে সুখের তালিকায় যুদ্ধ ও হানাহানিতে জর্জরিত আফগানিস্তান এবং তাদের ওপর হামলাকারী আমেরিকার তফাত খুবই সামান্য। তালিকায় আফগানিস্তান আছে ১০৯তম স্থানে, আর আমেরিকা ১০৫।

বৃটেনের বেসরকারি সংস্থা নিউ ইকোনমিকস ফাউন্ডেশন ২০০৬ সাল থেকে প্রতিবছর সুখী দেশের তালিকা প্রকাশ করে আসছে। মানুষের গড় আয়ু, সুখ-সমৃদ্ধি এবং উন্নয়ন কর্মকাণ্ডে পরিবেশগত প্রভাবসহ বিভিন্ন বিষয় ও ইউএনডিপি, গ্যালাপসহ বিভিন্ন সংস্থার থেকে তথ্য নিয়ে ‘হ্যাপি প্লানেট ইনডেক্স’এর এই তালিকা তৈরি করা হয়ে থাকে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে