Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ , ৩০ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 4.0/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২৭-২০১৭

‘বড় টিম’ হওয়ার জন্য ব্যাটসম্যানদের দিকে তাকিয়ে মাশরাফি

‘বড় টিম’ হওয়ার জন্য ব্যাটসম্যানদের দিকে তাকিয়ে মাশরাফি

কলম্বো, ২৭ মার্চ- বাংলাদেশ বিশ্ব ক্রিকেটে এখন আর দুর্বল কোন দল নয় । বরং সাম্প্রতিক সময়ে দলীয় পারফরমেন্স দিয়ে শক্তিশালী দল হিসেবে তারা ক্রমান্বয়ে বিশ্ব ক্রিকেটকে জানান দিয়ে আসছে টাইগাররা । তবে ক্রিকেট পরাশক্তি হিসেবে নিজেদের পরিণত করতে এখনো অনেক পথ পাড়ি দিতে হবে বাংলাদেশকে । আর এ জন্য দলের ব্যাটসম্যানদের দিকে তাকিয়ে বাংলাদেশের অনুপ্রেরণা-দায়ী অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ।

মাশরাফি চান ক্রিকেটের বড় দলগুলোর মত তার দলের ব্যাটসম্যানরাও নিজেদের ইনিংসগুলোকে বড় ইনিংসে উন্নীত করার মন্ত্র শিখে নিতে পারে ।

ডাম্বুল্লায় প্রথম লঙ্কানদের বিপক্ষে প্রথম ওডিআই তে তামিম ইকবালের ১২৭ রানের ইনিংস বাংলাদেশে দ্বিতীয় সর্বোচ্চ স্কোর হিসেবে ৩২৪ রানের পাহাড় গড়ে দিতে সাহায্য করেছে। তামিমের এই লম্বা ইনিংস খেলার সময় সাকিব ও সাব্বির দুটি ঝরো ফিফটিও দারুণ সাহায্য করেছে।

তামিম যদিও বাংলাদেশের ‘সেরা’ ব্যাটসম্যান তবুও তার ৫০ কে ১০০ তে উন্নীত করার হার বেশ করুণ । ৪২ টা ওডিআই ফিফটির বিপরীতে তামিমের শতক মাত্র ৮ টি। অন্যদিকে ৩৩ টা ফিফটির বিপরীতে সাকিবের আছে ৬ টি শতক। চারটি শতকের সঙ্গে মুশফিকের আছে ২৩ টি ফিফটি। তরুণ খেলোয়াড়দের মধ্যে সৌম্য সরকার ২১ ওডিআই ম্যাচে চার ফিফটির বিপরীতে মাত্র ১ টি শতক করেছেন।

দেশের বাইরে খেলার জন্য ব্যাটিং আমাদের শক্তি উল্লেখ করে দলীয় অধিনায়ক মাশরাফি বলেছেন, বড় স্কোর করতে আমাদের ব্যাটসম্যানরা ৫০-৭০ রানের রান মার্ক পর করুক। এটাই এখন আমাদের জন্য শেখার সময় ।  সাব্বির মিস করলেও তামিম গত ম্যাচে শতক করেছে । যখন কেউ এমন বড় ইনিংস খেলে তখন ম্যাচ সহজ হয়ে যায়।

মাশরাফি আরো বলেন, ম্যাচ শেষ করে আসাটাও একটা গুরুত্বপূর্ণ ব্যাপার।খেলোয়ারদের বড় ইনিংস খেলার সামর্থ্য থাকলে প্রতিপক্ষের গড়ে দেয়া বড় স্কোর দলীয়ভাবে অতিক্রম করা সহজ হয়ে ওঠে।

গত নিউজিল্যান্ড সিরিজ থেকেই বাংলাদেশের খেলোয়াড়রা কিছু কৌশলগত পরিবর্তন তাদের খেলায় যোগ করা শুরু করে।

মাশরাফি জানান, দেশের মাটিতে সর্বশেষ ইংল্যান্ড সিরিজের পর থেকেই আমরা খেলোয়ারদের মধ্যে কিছু কৌশলগত টেকনিক নিয়ে কিছু কাজ করি। এরপর নিউজিল্যান্ড সিরিজে সেগুলো প্রয়োগ করা হলেও কিছু সুযোগ সৃষ্টি করা ছাড়া তেমন কিছু হয় নি। কিন্তু এখানে অামরা একটি টেস্ট ও ওয়ানডে ম্যাচ জিতে নিয়েছি। অন্তিমগুলোও বিদেশের মাটিতে জিততে সময় নেয়। আমরাও শিখছি। নিউজিল্যান্ডে হয়ত জিততে পারিনি কিন্তু সেই অভিজ্ঞতাগুলো আমাদের কাজে এসেছে।

আগামীকাল একই ভেন্যুতে লঙ্কানদের বিপক্ষে দ্বিতীয় ওডিআই ম্যাচে মুখোমুখি হবে মাশরাফি বাহিনী। ইএসপিএন কিকইনফো।

এফ/১৮:৩০/২৭মার্চ

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে