Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ , ২৯ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৭-২০১৭

অষ্টম ক্রিকেটার হিসেবে সাকিবের ‘শততম টেস্ট’ রেকর্ড

অষ্টম ক্রিকেটার হিসেবে সাকিবের ‘শততম টেস্ট’ রেকর্ড

কলম্বো, ১৭ মার্চ- নিজেদের শততম টেস্টে বিরল এক রেকর্ডের জন্ম দিলেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। যে রেকর্ড বিশ্ব ক্রিকেটে এর আগে আরও ৭ ব্যাটসম্যান গড়েছিল। নিজ নিজ দেশের শততম টেস্টে সেঞ্চুরির রেকর্ড। সে সাত জনের পর অষ্টম ক্রিকেটার হিসেবে সাকিব এই কীর্তি গড়লেন বাংলাদেশের শততম টেস্ট খেলতে নেমে।

পাকিস্তানের মাজিদ খান, অস্ট্রেলিয়ার ওয়ারেন বার্ডসলি ও চার্লস কেলওয়ে, নিউজিল্যান্ডের বেভান কংডন ও ব্রায়ান হেস্টিংস, দক্ষিণ আফ্রিকার বিলি ওয়েড এবং জিম্বাবুয়ের গ্রায়েম ক্রেমারের পর সাকিব করলেন দলের শততম টেস্টে সেঞ্চুরি। সেই সঙ্গে বাংলাদেশ ও নিজেকে নিয়ে গেলেন অন্য উচ্চতায়।

দ্বিতীয় দিনে দায়িত্বজ্ঞানহীন ও অদ্ভুতুড়ে শট খেলে বারবার আউট হওয়ার পথে যাচ্ছিলেন সাকিব। শ্রীলঙ্কার দুর্ভাগ্য, হাজার চেষ্টা করেও সাকিবকে সাজঘরে পাঠাতে পারেনি। সেই সাকিবই তৃতীয় দিন বদলে গেলেন! যদিও শুরুতে আগের দিনের ভাবটা কাটতে কিছুটা সময় নিয়েছিলেন। কিন্তু ধীরে ধীরে বদলে গেলেন বিশ্বের সেরা এই অলরাউন্ডার।

মুশফিক আউট হওয়ার আগে তাকে সঙ্গে নিয়ে দারুণ একটি জুটি গড়েন সাকিব। মুশফিক বিদায় নেওয়ার পর তরুণ মোসাদ্দেককে সঙ্গে নিয়ে শতরানের আরও একটি জুটিতে বাংলাদেশের সংগ্রহ চার’শ পার হয়। সেই সঙ্গে সাকিবও তুলে নেন ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি।

দ্বিতীয় দিন শেষে ব্যাটিং কোচ সামারাবিরা বলেছিলেন নতুন দিন, নতুন করে শুরু করবে ব্যাটসম্যানরা। ব্যাটিং কোচের কথায় উদ্বুদ্ধ হয়ে সাকিব দেখালেন। বাংলাদেশর শততম ম্যাচে সেঞ্চুরি করে নিজের জাত চেনালেন তিনি।

গত কিছু দিন সাকিবকে নিয়ে যে সমালোচনা হচ্ছিল সেটা ফর্ম নিয়ে নয়। টেস্ট ক্রিকেট সাকিব যে দায়িত্বহীনতার পরিচয় দিচ্ছেন, সেই সব নিয়েই প্রশ্নটা। কিন্তু সাকিব কখনোই তা মানতে চাননি। শুক্রবারও সেঞ্চুরির পথে খুব বেশি স্ট্রোক খেলছিলেন এই অলরাউন্ডার।

শেষ পর্যন্ত ভাগ্যের সহায়তায় সেঞ্চুরি পেলেও সমালোচকদের মুখটা বোধ হয় বন্ধ করতে পারলেন না! কেন না আউট হলেন বাজে শট খেলেই। সান্দাকানের বলে এগিয়ে খেলতে গিয়ে চান্ডিমালের দুর্দান্ত ক্যাচে সাজঘরের পথ ধরেন সাকিব।

বৃহস্পতিবার ১১ রানে জীবন পেয়ে সেটাকে খুব ভালো করেই কাজে লাগান সাকিব। বাংলাদেশের সেরা এই অলরাউন্ডার বেশ কয়েকটা ‘সুযোগ’ দিলেও সেগুলো কাজে লাগাতে পারেননি লঙ্কান ফিল্ডাররা। আর তাতেই বেঁচে যান সাকিব, বেঁচে যায় বাংলাদেশ।

পেরেরার লেগ স্টাম্পের বাইরে বলটি সুইপ করে চারের সাহায্যে লঙ্কানদের বিপক্ষে প্রথম সেঞ্চুরি পূর্ণ করেন সাকিব। এর আগে দলটির বিপক্ষে তার সর্বোচ্চ রান ছিল ৯৬। ২০০৮ সালে ঢাকা টেস্টে সাকিব অল্পের জন্য সেঞ্চুরিবঞ্চিত হন।

এফ/২১:২৮/১৭ মার্চ

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে