Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯ , ২৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৬-২০১৭

শেষ ৭ বলে ব্যাকফুটে বাংলাদেশ!

শেষ ৭ বলে ব্যাকফুটে বাংলাদেশ!

ঢাকা, ১৬ মার্চ- দিনের শেষটায় গিয়ে কি যেন হয়ে যায় বাংলাদেশের। তাদের শততম টেস্টের দ্বিতীয় দিনেও তাই হলো। দিনের আলো ফুরিয়ে আসছে। কিছুক্ষণ আগেই যে দলটি ছিল ফ্রন্টফুটে, সেই টাইগাররা দেখতে না দেখতে ব্যাকফুটে।

খেলা অন্তিম মুহূর্তের দিকে। কিন্তু তখনই ইমরুল কায়েস আউট! পরের বলে নেই তাইজুল ইসলাম! পরের ওভারে আউট আরেক সেট ব্যাটসম্যান সাব্বির রহমান! গেল বিকেলে ছিল দিনেশ চান্ডিমালকে আউট করে শ্রীলঙ্কাকে গুটিয়ে দিতে না পারার কষ্ট। বৃহস্পতিবার কলম্বোর পি.সারার মাঠে শেষটায় ৭ বলের মধ্যে ৩ উইকেট হারানোর ধাক্কা নিয়ে মাঠ ছাড়া টাইগারদের।

সাকিব আল হাসান একটা জীবন নিয়ে ১৮ রানে অপরাজিত। অধিনায়ক মুশফিকুর রহীম ২ রান নিয়ে শুক্রবার তার সাথে মাঠে নামবেন। প্রথম ইনিংসে ৫ উইকেটে ২১৪ রান নিয়ে দিন শেষ করেছে তারা। এখনো পিছিয়ে ১২৪ রানে। শ্রীলঙ্কার প্রথম ইনিংসের সংগ্রহ ৩৩৮।

শ্রীলঙ্কাকে প্রথম সেশনে গুটিয়ে দিয়ে দ্বিতীয় সেশনে বাংলাদেশের শুরুটা ছিল দারুণ। ৯৫ রানের জুটি তামিম ইকবাল ও সৌম্য সরকারের। আগের টেস্টে ১১৮ ও ৬৭ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন তারা। এবারও মনে হচ্ছিল ১০০ পেরুবে জুটি। কিন্তু ৪৯ রান করে ফেরেন তামিম। রঙ্গনা হেরাথ রিভিউ নিয়ে আউট করেছেন তাকে।

আম্পায়ার আলিম দার বলেছিলেন নট আউট। ওখানেই দ্বিতীয় সেশন শেষ। শ্রীলঙ্কা আগের দিন ৭০ রানে ৪ উইকেট হারিয়ে প্রথম সেশন শেষ করেছিল। বাংলাদেশ তো এগিয়েই!

তিন টেস্ট পর ফেরা ইমরুল এরপর এসে সৌম্যর সাথে ৩৫ রানের জুটি গড়েন। টানা তৃতীয় ইনিংসে ফিফটি হয়ে যায় সৌম্যর। কিন্তু এরপর টানা ৩ উইকেট নেওয়া বাঁহাতি চায়নাম্যান লক্ষন সান্দাকানের প্রথম শিকার সৌম্য। ১২১ বলে ৬ চারে ৬১ রান করে ফেরেন সৌম্য। বাজেভাবে বোল্ড হয়েছেন সান্দাকানের বলটা বুঝতে না পেরে।

শুরুর ভালোটা বাংলাদেশ যে ধরে রাখতে পারে না বেশিরভাগ সময় সেটা আবার প্রমাণিত। প্রথমে বোলিংয়ে। ১৯৫ রানে শ্রীলঙ্কার ৭ উইকেট তুলে নেওয়ার পরও অল আউট করার আগে আরো ১০০ রান দিতে হয়েছে। ব্যাটিংয়ে দিনশেষে যদি চিত্রটা থাকতো ২ উইকেটে ২১৪, তাহলে?

সেটি হতেই পারতো। কারণ, ২ উইকেটেই ১৯২ রান ছিল বাংলাদেশের। ১৯৮ পর্যন্ত যেতেই নেই আরো ৩ উইকেট! সে কারণেই দীর্ঘশ্বাস নিয়েই তৃতীয় দিনে মাঠে নামতে হবে টাইগারদের।

এর আগে বাংলাদেশের বোলারদের হতাশ করে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে করেছে ৩৩৮ রান। এমনিতে প্রথম ইনিংসে প্রতিপক্ষকে ৩৩৮ রানে আটকে দেওয়াটা ভালোর সার্টিফিকেটই দেয়। কিন্তু বাংলাদেশের হতাশাটা অন্য জায়গায়।

দেশের শততম টেস্টের প্রথম দিন সকালেই মাত্র ৭০ রানে ৪ উইকেট তুলে নিয়ে স্বাগতিক শ্রীলঙ্কাকে কাঁপিয়ে দিয়েছিলেন বাংলাদেশি বোলাররা। ১৯৫ রানে নিয়েছিলেন ৭ উইকেট। সেই শ্রীলঙ্কাই শেষ ৩ উইকেটে যোগ করেছে ১৪৩ রান! বৃহস্পতিবার দ্বিতীয় দিনে যোগ করেছে ঠিক ১০০ রান।

বৃহস্পতিবার বাংলাদেশকে প্রথম ব্রেক থ্রু এনে দেন সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডার ফেরান লঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথকে। আউট হওয়ার আগে হেরাথ খেলেছেন ৯১ বলে ২৫ রানের ধৈর্যশীল এক ইনিংস। চান্ডিমালের সঙ্গে অষ্টম উইকেটে গড়েন ৫৫ রানের জুটি। এরপর ৩৫ রান করা দশ নম্বর ব্যাটসম্যান লাকমালের সাথেও চান্ডিমালের ৫৫ রানের জুটি!

বাংলাদেশি বোলারদের মধ্যে সবচেয়ে সফল মেহেদী, ৯০ রানে নিয়েছেন ৩ উইকেট। মোস্তাফিজ, শুভাশীষ ও সাকিব নিয়েছেন ২টি করে উইকেট। তাইজুল একটি। রান দেওয়ায় সবচেয়ে কৃপণ ছিলেন মোস্তাফিজ। ২১ ওভারে তিনি দিয়েছেন ৫০ রান, ওভারপ্রতি ২.৩৪। মেডেন ৬টি।

আর/১৭:১৪/১৬ মার্চ

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে