Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (13 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-২৫-২০১২

ধুনটের ১২ গ্রাম প্লাবিত


	ধুনটের ১২ গ্রাম প্লাবিত

বগুড়ার সারিয়াকান্দি উপজেলার চন্দনবাইশা রিং বাঁধ ভেঙ্গে যাওয়ায় পাশ্ববর্তী ধুনট উপজেলার ভিতরে পানি প্রবেশ নতুন করে পানিবন্দি হয়ে পড়েছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের অভ্যন্তরের ১২টি গ্রাম।
অব্যাহত এ পানি বৃদ্ধিতে ধুনট উপজেলার বানিয়াজান, শহরাবাড়ি, শিমুলবাড়ি, কৈয়াগাড়ি, কচুগাড়ি, ভূতবাড়ি, রঘুনাথপুর, রাঁধানগর, বৈশাখী, বথুয়ারভিটা, পুকুরিয়া, নিউসারিয়াকান্দি ও ভাণ্ডারবাড়ি গ্রামে আবাদি জমি ও বাড়ি-ঘরে পানি প্রবেশ করেছে। লোকজন গবাদী পশু নিয়ে বন্যা নিয়ন্ত্রন বাঁধ ও স্পারে আশ্রয় নিয়েছেন।
ভাণ্ডারবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুল করিম আপেল জানান, অবিরাম বর্ষণ ও পাহাড়ি ঢলে যমুনা নদীর পানি আকস্মিকভাবে বৃদ্ধি পেয়ে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের অভ্যন্তরের ১২টি গ্রামে নতুন করে বন্যার পানি প্রবেশ করছে। সেই সঙ্গে বিশুদ্ধ পানি ও জরুরি ওষুধসহ খাবার সংকট দেখা দিয়েছে।
তিনি জানান, বিগত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি ব্যাপকভাবে বৃদ্ধি পেয়ে বিপদসীমার প্রায় ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া সারিয়াকান্দি উপজেলার চন্দনবাইশা রিং বাঁধের ভাঙ্গনের স্থান দিয়ে পানি প্রবেশ করে ধুনটের অভ্যন্তরীণ বাঙালি, ইছামতি ও মানাষ নদীর পানি ফুঁসে উঠেছে। যে কারণে নদীর দু’কূলে লাগানো রোপা-আমন ধান ও মরিচের ক্ষেতসহ বিভিন্ন সবজি বাগান তলিয়ে গেছে।
ধুনট উপজেলার চিকাশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন জুয়েল দাবি করেন, আকষ্মিক এই বন্যায় তার ইউনিয়নে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। এতে করে ইউনিয়নের জোড়শিমুল, গুলাড়তাইড়, গজারিয়া, ছোট চিকাশী, ছোনপঁচা, মোহনপুরসহ আশপাশের গ্রামের রোপা-আমন ধান সম্পূর্ণ তলিয়ে গেছে।
মোহনপুর গ্রামের কৃষক হাফিজুর রহমান জানান, ‘‘ভালো ফলন প্রত্যাশা করে অনেক টাকা খরচ করে এক বিঘা জমিতে ধান রোপন করেছিলাম। কিন্তু হঠাৎ করে অসময়ে বন্যা হওয়ায় সবকিছু নষ্ট হয়ে গেলো।’’
ধুনট উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, বাঁধভাঙ্গা পানিতে নদীর তীরবর্তী নিচু এলাকার কৃষকের ফসলি জমি তলিয়ে গেছে। দ্রুত ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা তৈরি করা হচ্ছে।
উল্লেখ্য, ২২ সেপ্টেম্বর মধ্যরাতে সারিয়াকান্দি উপজেলার চন্দবাইশা রিং বাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা ভেসে গিয়ে যমুনার পানি জনপদে প্রবেশ করায় উপজেলার হাজার হাজার হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে।

বগুড়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে