Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০ , ১৫ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-১৭-২০১২

নিয়মিত প্যারাসিটামল সেবনে বধির হওয়ার আশঙ্কা

নিয়মিত প্যারাসিটামল সেবনে বধির হওয়ার আশঙ্কা

যেসব নারী নিয়মিত প্যারাসিটামল ও ইবুপ্রুফেন জাতীয় ব্যথানাশক ওষুধ সেবন করেন তাদের শ্রবণশক্তি নষ্ট হওয়ার ঝুঁকি রয়েছে। যারা মাথাব্যথার কারণে চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়াই বাজারে পাওয়া পেইনকিলার সেবন করেন তাদের একই ঝুঁকি থাকে বলে সম্প্রতি এক গবেষণায় জানা গেছে।

আমেরিকার গবেষকরা প্রায় ৬২ হাজার নারীর ওপর গবেষণা চালিয়ে দেখেছেন, যারা সপ্তাহে দু'বার পেইনকিলার সেবন করেন তাদের বধির হওয়ার ঝুঁকি অন্যদের চেয়ে ১৩ শতাংশ বেশি। সপ্তাহে ছয় বার ইবুপ্রুফেন জাতীয় ওষুধ সেবন করলে বধির হওয়ার ঝুঁকি ২৪ শতাংশ। যারা সপ্তাহে ৬ দিন প্যারাসিটামল সেবন করেন তাদের বধির হওয়ার ঝুঁকি ২১ শতাংশ।
গবেষণায় অ্যাসপিরিন জাতীয় ওষুধ নেয়ার ক্ষেত্রে বধির হওয়ার ঝুঁকি দেখা যায়নি। ঠিক কী কারণে এসব ওষুধ গ্রহণে শ্রবণশক্তি হারানোর ঝুঁকি থাকে তা ব্যাখ্যা করতে পারেননি গবেষকরা।

আমেরিকার নার্সেস হেলথ স্টাড কর্তৃক ১৯৯৫ থেকে ২০১৬ সাল পর্যন্ত নিবন্ধিত এক লাখ ১৬ হাজার রোগীকে পর্যবেক্ষণ করেন তারা। এসব মহিলাকে জিজ্ঞাসা করা হয় তারা কী পরিমাণ প্যারাসিটামল, ইবুপ্রুফেন বা অ্যাসপিরিন সেবন করেছেন। কতদিন থেকে তাদের শ্রবণশক্তির সমস্যা দেখা দিয়েছে। এতে দেখা যায় সংশ্লিষ্ট মহিলাদের শ্রবণশক্তি সমস্যা নির্ভর করছে প্যারসিটামল ও ইবুপ্রুফেন গ্রহণের সময়ের ওপর।

গবেষণা প্রতিবেদনের প্রণেতা ড. শ্যারন কারহান বলেন, এ গবেষণায় প্রমাণিত হয়েছে প্যারসিটামল ও ইবুপ্রুফেন জাতীয় ওষুধ গ্রহণের সঙ্গে শ্রবণশক্তি কমার সম্পর্ক রয়েছে। ভবিষ্যতে এ বিষয়ে গবেষণা করে বধিরতার সংখ্যা কমানো যেতে পারে।

 

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে