Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২০ , ১০ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (25 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-২১-২০১১

উইন্ডিজের চন্দরপল বাংলাদেশের?

উইন্ডিজের চন্দরপল বাংলাদেশের?
বাংলাদেশ আর ওয়েস্ট ইন্ডিজ দলের পার্থক্য কী? টেস্ট সিরিজের দুদল দেখে উত্তরটা হতে পারে, শিবনারায়ণ চন্দরপল আর মোহাম্মদ আশরাফুল!
প্রতিভায় কে এগিয়ে আছেন বা ছিলেন, এ নিয়ে বিতর্ক হতে পারে। কিন্তু পারফরম্যান্স বিবেচনায় দুজনের তুলনাই চলে না। নব্বই দশকের মাঝামাঝি থেকে ক্ষয়িষ্ণু শক্তির ওয়েস্ট ইন্ডিজের মিডল অর্ডারের বড় ভরসা চন্দরপল, টেস্ট রান ৯ হাজারের বেশি। আশরাফুল কী করেছেন? এর সবচেয়ে বড় উত্তর তো আজ তিনি দলের বাইরে। সর্বশেষ টেস্টের সর্বোচ্চ রান প্রাপককে বাদ দেওয়া কতটা অন্যায় হয়েছে, সেই প্রশ্ন থাকছেই। তবে আশরাফুলকে নিয়ে আজও এসব লিখতে হয়, এর সবচেয়ে বড় দায়টাও তো তাঁরই!
দুজনের এই উল্টো যাত্রার প্রভাবটা পড়ছে দলেও। দুদলেই তারুণ্যের ছড়াছড়ি, অভিজ্ঞ ক্রিকেটার হাতে গোনা। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের তরুণদের ওপর ?ছাতা? হয়ে আছেন ১৩৩ টেস্ট খেলা চন্দরপল, প্রয়োজনে দিতে পারেন দিকনির্দেশনা, বিপর্যয়ে লড়াই করতে পারেন বুক চিতিয়ে। বাংলাদেশ দলে আজ এই ভূমিকাটাই থাকতে পারত আশরাফুলের। কিন্তু তরুণদের পথ দেখাবেন কী, দেশের হয়ে সর্বোচ্চ ৫৬ টেস্ট খেলা ক্রিকেটার যে এখন নিজেই পথ খুঁজে বেড়ান!
চন্দরপল ছাড়াও ওয়েস্ট ইন্ডিজ দলে ৩০টির বেশি টেস্ট খেলার অভিজ্ঞতা আছে আরও তিনজনের?ফিদেল এডওয়ার্ডস (৪৬), দিনেশ রামদিন (৪২) ও মারলন স্যামুয়েলস (৩২)। দলের বাকি ১১ জন মিলে টেস্ট খেলেছেন মাত্র ৭৯টি! অধিনায়ক ড্যারেন স্যামি খেলেছেন ১৬টি। বাংলাদেশ দলের অবস্থা আরও করুণ। সবচেয়ে অভিজ্ঞ শাহাদাত হোসেন টেস্টই খেলেছেন মোট ২৯টি! ২০টির বেশি টেস্ট খেলা ক্রিকেটার আছেন মাত্র আর দুজন?মুশফিকুর রহিম (২৪) ও সাকিব আল হাসান (২২)। গোটা বাংলাদেশ দলে মিলে টেস্ট খেলেছে একা চন্দরপলের চেয়ে মাত্র ১৪টি বেশি!
সিরিজের সবচেয়ে ?বুড়ো? ক্রিকেটারও স্বাভাবিকভাবেই চন্দরপল (৩৭) সবচেয়ে কম বয়সীও ওয়েস্ট ইন্ডিজ দলে, ক্রেইগ ব্রাফেট (১৮)। দলে টেস্ট না খেলা একজনও নেই, তবে একটি করে টেস্ট খেলা ক্রিকেটার আছেন তিনজন?কাইরান পাওয়েল, কার্ক এডওয়ার্ডস ও ব্রাফেট। এ ক্ষেত্রে অবশ্য ওয়স্ট ইন্ডিজের চেয়ে অনেকটা ?এগিয়ে? বাংলাদেশ, ১৪ জনের দলে টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা ক্রিকেটারই আছেন চারজন!
ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে একটা অস্থির সময় তো যাচ্ছেই, ১১ বছর টেস্ট জগতে থেকেও বাংলাদেশ আবার যেন শুরু করছে নতুন করে!

ফুটবল

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে