Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯ , ৩ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (60 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-০৯-২০১২

শীতলক্ষ্যায় পিলার স্থাপনে হাইকোর্টের নির্দেশ উপেক্ষিত

শীতলক্ষ্যায় পিলার স্থাপনে হাইকোর্টের নির্দেশ উপেক্ষিত
রাজধানীকে ঘিরে থাকা ৪টি নদী রক্ষায় অবৈধ স্থাপনা উচ্ছেদ ও সীমানা পিলার স্থাপনে হাইকোর্টের নির্দেশ ১৬ মাসেও কার্যকর হয়নি। ২০০৯ সালে হাইকোর্ট নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীসহ রাজধানী ঢাকার পার্শ্ববর্তী ৪টি নদী রক্ষায় জেলা প্রশাসন ও বিআইডব্লিউটিএকে নির্দেশ দেন। জেলা প্রশাসন ও বিআইডব্লিউটিএ যৌথ উদ্যোগে সিএস ও আরএস অনুযায়ী জরিপ করে নদীর সীমানা নির্ধারন করে। এর পর আরএস অনুযায়ী নারায়ণগঞ্জের ওপর দিয়ে বয়ে যাওয়া শীতলক্ষ্যা নদীর ৩২০ টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। ২০১১ সালে শুরু হয় সীমানা নির্ধারণী পিলার স্থাপনের কাজ। তবে সংশ্লিষ্ট সূত্র জানায়, ঢাকার পার্শ্ববর্তী বুড়িগঙ্গা, বালু ও তুরাগ নদীর সীমানা পিলার সিএস জরিপ অনুযায়ী স্থাপন করা হলেও শীতলক্ষ্যার ক্ষেত্রে শুধুমাত্র আরএস অনুযায়ী স্থাপন করা হয়েছে। অথচ হাইকোর্ট সিএস ও আরএস অনুযায়ী নদীর সীমানা পিলার স্থাপনের নির্দেশ দিয়েছিলেন।
সিএস ও আরএস অনুযায়ী সীমানা পিলার স্থাপনের কাজ অব্যাহত রাখার জন্য ২০১১ সালের ১৬ মে ভূমিপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ১০ সদস্য বিশিষ্ট একটি টার্স্কফোর্স গঠন করা হয়। ওই বৈঠক থেকে ৬ মাসের মধ্যে শীতলক্ষ্যার পূর্ব পাড়ে ১৩ শতাধিক ও পশ্চিম পাড়ে ৭ শতাধিক পিলার পুনঃস্থাপনের নির্দেশ দেওয়া হয়।
সরেজমিনে দেখা গেছে, সদর উপজেলার সিদ্ধিরগঞ্জের কাঁচপুর এলাকায় বেশ কয়েকটি শিল্প প্রতিষ্ঠান এখনো শীতলক্ষ্যার সীমানা পিলারের ভেতরে অবস্থিত। বন্দর সেন্ট্রাল খেয়াঘাটের বিপরীতে ময়মনসিংহ পট্টি এলাকায় সীমানা পিলারের ভেতরে গড়ে উঠেছে বস্তি ও দোকানপাট।
এদিকে, শনিবার নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মনোজ কান্তি বড়ালের নেতৃত্বে প্রশাসনের একটি দল নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা, ধলেশ্বরী ও বুড়িগঙ্গা নদীতে সীমানা নির্ধারনী পিলার পুনঃস্থাপনের কাজ পরিদর্শন করেছেন।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) নারায়ণগঞ্জ নদী বন্দরের উর্ধ্বতন উপ-পরিচালক সাইফুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী মোঃ মুসলিম, বিআইডব্লিউটিএ ঢাকা সদরঘাট অফিসের কর্মকর্তা মোঃ শহীদুল্লাহ, গণপূর্ত বিভাগের প্রকৌশলী, নারায়ণগঞ্জ সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মনিরুজ্জামান ফাকাউল প্রমুখ এসময় উপস্থিত ছিলেন। 

নারায়নগঞ্জ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে