Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ , ১২ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.1/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১২-০৬-২০১৬

লটারির নামে প্রতারণা: সাত বিদেশিসহ আট ৮

লটারির নামে প্রতারণা: সাত বিদেশিসহ আট ৮

ঢাকা, ০৬ ডিসেম্বর- মোবাইল ফোনে লটারি জেতার গল্প শুনিয়ে প্রতারণার অভিযোগে নাইজেরিয়ার সাত নাগরিকসহ আটজনকে আটক করেছে র‌্যাব।

র‌্যাবের গণমাধ্যম শাখার সহকারী পরিচালক মিজানুর রহমান জানান, ঢাকার মিরপুর ও দক্ষিণখান এলাকা থেকে সোমবার তাদের আটক করা হয়।

তিনি বলেন, “মোবাইলে এসএমএস পাঠিয়ে তারা লটারি জেতার কথা বলত। তারপর রেজিস্ট্রেশন করা বা অন‌্য কোনো কথা বলে প্রলোভনের ফাঁদে ফেলে টাকা হাতিয়ে নিত।”

আটকদের নাম এই র‌্যাব কর্মকর্তা প্রকাশ করেননি। তিনি জানিয়েছেন, মঙ্গলবার সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত তথ‌্য প্রকাশ করা হবে।

বাংলাদেশে মোবাইল ফোনে এভাবে প্রতারণার ঘটনা ঘটছে বেশ কিছুদিন ধরেই, সেসব এসএমএস আইন-শৃঙ্খলা বাহিনীর সদস‌্যরাও পাচ্ছেন।

গত নভেম্বরের মাঝামাঝি সময়ে উত্তরা থেকে এরকম চার প্রতারককে গ্রেপ্তার করা হয়, যাদের সবাই নাইজেরিয়ার নাগরিক। তার আগে সেপ্টেম্বর মাসে আটক করা হয় আরও আটজনকেম যাদের মধ‌্যে তিনজন নাইজেরিয়ার নাগরিক।

এই চক্র কীভাবে প্রতারণা করে তার একটি নমুনাও সে সময় পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে তুলে ধরা হয়।

সেখানে বলা হয়, একজন গ্রাহকের মোবাইলে এসএমএস পাঠিয়ে প্রতারকরা জানায়, কোকাকোলা বা অন্য কোনো নামি কোম্পানি তার নম্বরটি কয়েক লাখ পাউন্ড লটারির জন্য মনোনীত করেছে। পুরস্কার নেওয়া জন‌্য ওই গ্রাহকের নাম ঠিকানা দিতে বলা হয়।

তিনি নাম-ঠিকানা দিলে ফিরতি এসএমএসে তার লটারির টাকা কনফার্ম হয়েছে জানানো হয়, প্রমাণ হিসেবে বিদেশের কোনো এক ব্যক্তির নাম ঠিকানা থেকে পাঠানো হয় ভুয়া কাগজপত্র।

এ মোবাইল গ্রাহক ফাঁদে পা দিলে প্রতারকরা ৫ লাখ পাউন্ড বাংলাদেশে আনতে কাস্টমস ক্লিয়ারেন্সের জন্য ৩৮ হাজার টাকা চায় তার কাছে। সেই টাকা পাঠানোর পর কাস্টমস ফি বেড়ে গেছে জানিয়ে আরও টাকা চায় তারা। এভাবে টাকা নেওয়া হয়ে গেলে তারা সব যোগাযোগ বন্ধ করে দেয়।

গত ১০ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার আবদুল বাতেন জানিয়েছিলেন, ভুয়া চেক ইস্যু করে এবং ভুয়া ফার্মের ঠিকানা দিয়েও মানুষের সঙ্গে প্রতারণা করা হচ্ছে। আর পাঁচ থেকে ২৫ শতাংশ কমিশনের ভিত্তিতে এই প্রতারণায় জড়িয়েছে নাইজেরীয়রা।

“এই প্রতারক চক্রের হোতা ডেভিড ওরফে ডেভ নাইজেরিয়া থেকে তার প্রতারণার কার্যক্রম পরিচালনা করে; মাধ্যম হিসেবে হোয়াটসঅ্যাপ, ভাইবার, নেট ও আইটেলডায়ালারপ্লাস নামের অ্যাপ ব্যবহার করে।”

প্রতারকরা সমাজের ব্যবসায়ী, শিক্ষক, পেশাজীবী, ছাত্র-ছাত্রী সবাইকে ‘টার্গেট’ করে বলেও সে সময় জানান তিনি।

অপরাধ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে