Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯ , ২৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৪-২০১৬

দুর্নীতি ঠেকাতে শূন্য টাকার নোট!

দুর্নীতি ঠেকাতে শূন্য টাকার নোট!

নয়াদিল্লি, ১৪ নভেম্বর- সৃষ্টি বড়ই অদ্ভূত। পৃথিবী জুড়ে এমন অনেক কিছুই রয়েছে, যেগুলো সম্পর্কে ন্যূনতম কোনো ধারণা অনেকেরই নেই। এ বিষয়ে জানতে বেশি দূরে যেতে হবে না। প্রতিবেশি দেশ ভারতের দিকে তাকালেই এরকম ঘটনা চোখে পড়বে। 

ভারতের গত কয়েকদিন ধরে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল নিয়ে তোলপাড় চলছে। ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল ঘোষণার পর থেকে এখন প্রত্যেকদিন দেশটির সংবাদপত্র বা টিভি খুললেই লাইন দিয়ে টাকা জমা ও তোলার ভিড় দেখা যায়। ভারতীয় নোটের ইতিহাসে আরো বেশকিছু ঘটনা রয়েছে, যা আপনাকে অবাক করে দেবে। সেরকমই পাঁচটি তথ্যের দিকে চোখ বুলিয়ে নেওয়া যাক...

১. এই মুহূর্তে ভারতের বাজারে সবচেয়ে বেশি মূল্যের নোট হল সদ্য প্রকাশিত ২,০০০ টাকা। তবে স্বাধীনতার কয়েক বছর পরই ভারতের বাজারে আসে ৫,০০০ ও ১০,০০০ টাকার নোট। ১৯৫৪ সাল থেকে ১৯৭৮ সাল পর্যন্ত চালু ছিল এই দুই বড় মূল্যের নোট।

২. স্বাধীনতার পর ভারতের টাকাতেই পাকিস্তান ছাপ মেরে চালাতে থাকে প্রতিবেশি দেশ। প্রয়োজনীয় নোট যতদিন না ছাপানো হয়েছে, ততদিন ভারতীয় নোটই চলেছে পাকিস্তানের বাজারে।

৩. একটা সময় ছিল যখন ভারতের ৫ টাকার মুদ্রা বাংলাদেশে পাচার করা হত। পাচার হওয়া সেই কয়েন দিয়ে কী তৈরি হত জানেন? শুনলে অবাক হবেন। ভারতের ৫ টাকার কয়েন দিয়ে রেজার বা ক্ষুর তৈরি করত বাংলাদেশের চোরাকারবারিরা।

৪. সমস্ত ভারতীয় নোটেই দেশের কোনো একটি জায়গার ছবি ছাপা থাকে। যেমন ধরুন, ২০ টাকার নোটে ছাপা রয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ছবি।

৫. ০ টাকার নোটের কথা কখনো শুনেছেন। দুর্নীতির বিরুদ্ধে লড়াই ঘোষণা করে শূন্য টাকার নোট ছেপেছিল স্বেচ্ছাসেবী সংস্থা ফিফথ্‌ পিলার।

এফ/০৭:৩৫/১৪ নভেম্বর

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে