Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯ , ২৮ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-০৮-২০১৬

পরমাণু শক্তিতেই চলবে ভারতের তৈরি এয়ারক্রাফট কেরিয়ার

পরমাণু শক্তিতেই চলবে ভারতের তৈরি এয়ারক্রাফট কেরিয়ার

নয়াদিল্লি, ০৮ নভেম্বর- দেশের মাটিতে তৈরি দ্বিতীয় এয়ারক্রাফট কেরিয়ার চলবে পরমাণু শক্তিতে। এমনটাই জানিয়ে দিল প্রতিরক্ষা মন্ত্রক। নতুন এই এয়ারক্রাফট কেরিয়ারে কি কি ফিচার থাকবে সেটাই ইতোমধ্যেই সাজিয়ে ফেলেছে ভারতীয় নৌবাহিনী। সেখানেই নিউক্লিয়ার প্রপালসানের কথা উল্লেখ করা হয়েছে।

এছাড়াও এতে ব্যবহার করা হবে আমেরিকার ইলেকট্রো ম্যাগনেটিক এয়ারক্রাফট লঞ্চ সিস্টেম। রিঅ্যাকটর টেকনোলজি আসবে ভারতের প্রথম এয়ারক্রাফট কেরিয়ার INS Arihant থেকে। ভারতের নিজেদের প্রযুক্তিতেই তৈরি হবে এই যুদ্ধবিমানবাহী রণতরী। শুধুমাত্র এই প্রযুক্তির নিরাপত্তার দিকটি খতিয়ে দেখবে আমেরিকা। INS Vishal নামের এই কেরিয়ার পরমাণু শক্তিচালিত হলে ২০ বছর পর্যন্ত জ্বালানি না ভরলেও চলবে।

তবে এই ধরনের কেরিয়ার বানাতে সময় লাগে ১০-১২ বছর। ২০৩০-এর মধ্যে এটি সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাবে বলেও জানানো হয়েছে। ৫০টি এয়ারক্রাফট নামতে পারবে এই এয়ারক্রাফট কেরিয়ারে। এই কেরিয়ারের জন্য Northrop Grumman E-2 এয়ারবোন কিনবে ভারত। ২০১৫-র মে মাসে পারিক্করের নেতৃত্বে প্রতিরক্ষা মন্ত্রক এই এয়ারক্রাফট কেরিয়ার তৈরির জন্য প্রাথমিকভাবে ৩০ কোটি টাকা বরাদ্দ করেছিল। এটি তৈরি করতে সাহায্য করার জন্য বলা হয়েছিল আমেরিকা, রাশিয়া ও ফ্রান্স সরকারকে। এর আগে দেশে তৈরি এয়ারক্রাফট কেরিয়ার INS Vikrant-এর থেকে ৩-৪ গুন বেশি খরচ পড়বে এই INS Vishal তৈরি করতে।

এফ/০৭:৪০/০৮ নভেম্বর

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে