Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ , ১ পৌষ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-০৮-২০১৬

অমানবিক পাকিস্তান! আফগানিস্তানে খাবার পাঠাতে পারছে না ভারত  

অমানবিক পাকিস্তান! আফগানিস্তানে খাবার পাঠাতে পারছে না ভারত

 

নয়াদিল্লি, ০৮ নভেম্বর- পাকিস্তানকে আন্তর্জাতিক মঞ্চে কোণঠাসা করে দেওয়ার পর এবার পাকিস্তানের আসল রূপ প্রকাশ্যে আনতে চাইছে ভারত। আফগানিস্তানের জন্য পাঠানো ১.৭ টন গম আটকে দেওয়া হয়েছে পাকিস্তানে। যেখানে আফগানিস্তান খাদ্যাভাবে ধুঁকছে, সেখানে পাকিস্তানের এই ধরনের আচরণের বিরুদ্ধে এবার ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন(WTO)-র দ্বারস্থ হচ্ছে ভারত।

এছাড়া আন্তর্জাতিক রীতি মেনে খাবার ছাড়াও আফগানিস্তানে ওষুধও পাঠাতে চাইছে ভারত। সেখানেও বাধা হয়ে দাঁড়িয়েছে পাকিস্তান। তবে যেহেতু কোনও দেশকে জিনিস পার করে দেওয়ার জন্য জোর করা সম্ভব নয়, তাই বিষয়টা নিয়ে কোনও ব্যবস্থা নেওয়া যাচ্ছে না। এমনটাই জানিয়েছে ভারতের বিদেশমন্ত্রক। এর ফলে পাকিস্তানের বদলে কাবুল ও নয়াদিল্লি ইরানের মাধ্যমে নতুন রুট খুঁজতে চাইছে। কিন্তু ইরানের শুল্ক সমস্যার জন্য বিষয়টা আটকে রয়েছে। চবাহার বন্দর তৈরি হলে এই সমস্যার কিছুটা সমাধান হবে বলেও মনে করা হচ্ছে। এই বন্দর তৈরি হলেই পাকিস্তানকে এড়িয়ে যাওয়া যাবে। এছাড়া আফগানিস্তানে তৈরি জিনিসপত্র ভারের বাজারে বিক্রি করতে একটি এয়ার করিডরের চুক্তিও হয়েছে দুই দেশের মধ্যে।

পাকিস্তানের এই অমানবিক ব্যবহারে অনাহারে রয়েছে আফগানিস্তান। অপুষ্টি চরম পর্যায়ে পৌঁছেছে। ৫০ শতাংশেরও বেশি শিশু ভুগছে অপুষ্টিতে। ২০১৫-র ডিসেম্বরে আফগান সফরে গিয়ে গম দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু এরপর থেকেই জিনিসপত্র যেতে দিচ্ছেন না নওয়াজ শরিফ।

এফ/০৭:৩০/০৮ নভেম্বর

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে