Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ , ১ পৌষ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (60 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-২৮-২০১২

৩ পার্বত্য জেলায় ২৯ ও ৩০ আগস্ট হরতাল সম-অধিকার আন্দোলনের

৩ পার্বত্য জেলায় ২৯ ও ৩০ আগস্ট হরতাল সম-অধিকার আন্দোলনের
তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে আগামী ২৯ ও ৩০ আগস্ট বুধব ও বৃহস্পতিবার ২ দিন সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে পার্বত্যাঞ্চলে বাঙালিদের আঞ্চলিক সংগঠন পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার আন্দোলন ও পার্বত্য গণপরিষদ।
পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদ হরতালে সমর্থন দিয়েছে।
স্থানীয় পুলিশ বিভাগ পার্বত্য জেলা পরিষদের কাছে হস্তান্তরের সরকারি উদ্যোগের প্রতিবাদে এ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।
সোমবার বেলা সাড়ে ১১টায় রাঙামাটি কাঠ ব্যবসায়ী সমিতির হলরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন সংগঠন দুটির নেতারা।
পার্বত্য গণপরিষদের সভাপতি জালালউদ্দীন আহাম্মদ চৌধুরী আলমগীর সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন।
এ সময় পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক মো. জাহাঙ্গীর কামাল, রাঙামাটি জেলার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবছার আলী, বাঙালি ছাত্র ঐক্য পরিষদের কেন্দ্রীয় যুগ্ম-আহ্বায়ক মো. কামাল, বাঙালি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা সভাপতি মো. আব্দুল মান্নান ও পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদের সভাপতি উজ্জ্বল পাল উপস্থিত ছিলেন।
লিখিত বক্তব্যে বলা হয়, পার্বত্য চট্টগ্রামের আইন-শৃঙ্খলা পরিস্থিতিতে সরকারের এমনিতেই নিয়ন্ত্রণে নেই। এই এলাকার উপজাতীয় জনগোষ্ঠীর সংগঠনগুলোর ব্যানারে চাঁদাবাজি, খুন ও গুমসহ প্রতিনিয়ত গোলাগুলি ও সন্ত্রাসী কর্মকাণ্ড চলছে। এসব বেআইনি ও বিশৃঙ্খল কর্মকাণ্ডের সঙ্গে যারা জড়িত, তাদের দিয়ে পুলিশ বাহিনী গঠন করা হলে পার্বত্য এলাকায় বসবাসরত ৫২ শতাংশ বাঙালি জনগোষ্ঠীর জীবন ও নিরাপত্তা বিপন্ন হয়ে পড়বে।
সংবাদ সম্মেলনে সরকারকে অবিলম্বে এই হঠকারী সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানানো হয়।
উল্লেখ্য, পার্বত্য শান্তিচুক্তি অনুযায়ী, ৩০টি সরকারি বিষয় ও বিভাগ জেলা পরিষদের কাছে হস্তান্তরের অংশ হিসেবে সম্প্রতি পুলিশ বিভাগের নিয়ন্ত্রণ জেলা পরিষদের কাছে হস্তান্তরের উদ্যোগ নেয় সরকার। ৩০ আগস্ট এ জন্য রাঙামটিতে জাতীয় পর্যায়ের একটি সেমিনার অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
এরই পরিপ্রেক্ষিতে সংবাদ সম্মেলনে অগণতান্ত্রিকভাবে গঠিত জেলা পরিষদের হাতে পুলিশ বিভাগের মতো একটি গুরুত্বপূর্ণ বিষয়সহ সরকারি বিভাগগুলো হস্তান্তর না করার দাবিতে মানববন্ধন, প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান এবং ২ দিনের হরতাল কর্মসূচি ঘোষণা করা হয়।
এরপরও সরকারের টনক না নড়লে লাগাতার হরতাল কর্মসূচি ঘোষণা করা হবে বলে সংবাদ সম্মেলনে হুঁশিয়ারি উচ্চারণ করেন তারা।
সংবাদ সম্মেলন থেকে অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম ত্রিপুরার পদত্যাগ দাবি জানানো হয়।

রাঙ্গামাটি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে