Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৩০ মে, ২০২০ , ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 2.8/5 (24 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-২৭-২০১২

মেডিকেলে ভর্তিচ্ছুদের কর্মসূচিতে পুলিশের বাধা

মেডিকেলে ভর্তিচ্ছুদের কর্মসূচিতে পুলিশের বাধা
মেডিকেলের ভর্তি পদ্ধতি পরিবর্তনের প্রতিবাদে সমাবেশ করার জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হওয়া শিক্ষার্থীদের সরিয়ে দিয়েছে পুলিশ। আটক করা হয়েছে অন্তত পাঁচজনকে।
‘মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থী মঞ্চ’ ব্যানারে রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলন করে শিক্ষার্থীরা ফের আন্দোলন শুরুর ঘোষণা দেয়। সে অনুযায়ী নাগরিক সমাবেশ করার জন্য সোমবার সকাল ৯টার দিকে তারা কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে জড়ো হতে শুরু করে।
কিন্তু কর্মসূচি শুরুর আগেই পুলিশ এসে তাদের সেখান থেকে তুলে দেয়। এ সময় পাঁচজনকে আটক করে শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয়।
এরা হলেন- রাহাত, শিহাব, তুষার, নিবিড় ও রুবেল।
শাহবাগ থানার এসআই শহীদ চৌধুরী বলেন, “শহীদ মিনারে কোনো কর্মসূচি পালনের জন্য আগে থেকে অনুমতি নিতে হয়। কিন্তু তারা কোনো অনুমতি নেয়নি। আর মেডিকেলে ভর্তি নিয়ে হাই কোর্টে মামলা আছে। এ কারণে তাদের সরিয়ে দেওয়া হয়েছে।”
পুলিশের বাধার মুখে শহীদ মিনার থেকে সরে গিয়ে আন্দোলনকারীরা সকাল ১০টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সামনে অবস্থান নেয়। কিন্তু কিছুক্ষণ পর পুলিশ সেখান থেকেও তাদের তুলে দেয়।
এ সময় আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে ঢাকা মেডিকেলসহ আশেপাশের এলাকায় ছড়িয়ে পড়ে।
মেডিকেলে ভর্তিচ্ছু সাইফুল ইসলাম সাংবাদিকদের বলেন, “আমরা বিশৃঙ্খলা করতে আসিনি। ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি জানাতে এসেছিলাম। কিন্তু পুলিশ আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দিয়েছে।”
‘মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থী মঞ্চ’ ব্যানারে আন্দোলনরতদের ঘোষণা অনুযায়ী, সোমবার কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে সমাবেশের পর দুপুরে প্রধানমন্ত্রীর দপ্তরে স্মারকলিপি দেওয়ার কথা ছিল তাদের।
আন্দোলনকারীদের প্রতিনিধি ফারজানা আফরিন রোববার সংবাদ সম্মেলনে বলেন, “সোমবারের মধ্যে কোনো ঘোষণা না এলে ২৮ অগাস্ট থেকে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হব আমরা।”
এতোদিন মেডিকেল ও ডেন্টালে ভর্তিতে পরীক্ষা হলেও স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে জানান, এবার থেকে আর ভর্তি পরীক্ষা নেওয়া হবে না, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএর ভিত্তিতেই এমবিবিএস ও বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে।
সরকারের এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে ঢাকার পাশাপাশি চট্টগ্রাম, দিনাজপুর, সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।
তারা ১৩ ও ১৪ অগাস্ট টানা দুই দিন কেন্দ্রীয় শহীদ মিনার, জাতীয় প্রেসক্লাব ও শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে দিনভর বিক্ষোভ দেখালে রাজধানীজুড়ে তৈরি হয় যানজট।
এক অভিভাবকের রিট আবেদনের প্রেক্ষিতে হাই কোর্ট ১৪ অগাস্ট মেডিকেলে ভর্তি নিয়ে একটি রুল জারি করে। জিপিএর ভিত্তিতে ভর্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয় ওই রুলে।
ওইদিন সন্ধ্যা পর্যন্ত কর্মসূচি চালানোর পর শিক্ষার্থীরা জানায়, ঈদের ছুটির কারণে আপাতত আন্দোলন স্থগিত করছে তারা। তবে সরকারের পক্ষ থেকে ‘ইতিবাচক’ কোনো পদক্ষেপ নেওয়া না হলে ২৭ অগাস্ট তারা নতুন কর্মসূচি দেবেন।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে