Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৯ আগস্ট, ২০১৯ , ৪ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (26 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-২৬-২০১২

মির্জা ফখরুলকে বিদেশ যেতে বাধা না দেওয়ার নির্দেশ

মির্জা ফখরুলকে বিদেশ যেতে বাধা না দেওয়ার নির্দেশ
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে বিদেশ যেতে এবং বিদেশ থেকে দেশে ফিরতে বাধা না দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ রোববার এ আদেশ দেন।
আদালত একইসঙ্গে মির্জা ফখরুল ইসলামকে বিদেশ যেতে বাধা দেওয়ার সিদ্ধান্ত কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না এবং বিদেশ যেতে ও বিদেশ থেকে ফিরতে বাধা না দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়েছেন।
চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, উপ-মহাপরিদর্শক (পুলিশ হেডকোয়ার্টার্স), ঢাকা জেলা প্রশাসক ও ওসিকে (ইমিগ্রেশন) রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।
৬ মে একটি জাতীয় দৈনিকে ‘১৮ দলীয় জোট নেতাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা’ শীর্ষক প্রকাশিত প্রতিবেদন এর কাটিং কপিসহ রোববার একটি রিট আবেদন দায়ের করেন মির্জা ফখরুল।
ওই প্রতিবেদনে বলা হয়, “প্রধান বিরোধী দল বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ৭৮ নেতার বিদেশ গমনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। দেশের সবকটি বিমান, স্থল ও নৌবন্দরসহ সীমান্ত পয়েন্টগুলোতে সতর্ক পাহারা বসানোর পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা জোরদারের নির্দেশ দেওয়া হয়েছে। ইমিগ্রেশনগুলোতে প্রত্যেকের নামের তালিকা পাঠানো হয়েছে। গত  ৩মে  বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্ট সবার কাছে পাঠানো এক নির্দেশনায় এসব নেতার সম্পর্কে বলা হয়েছে, এরা প্রত্যেকেই মামলার পলাতক আসামি। কোনোভাবেই যেন তারা দেশত্যাগ করতে না পারেন, সে জন্য সবাইকে সতর্কাবস্থায় থাকতে নির্দেশ দেওয়া হয়।”
উল্লেখ্য, পত্রিকার রিপোর্ট মোতাবেক, বিভিন্ন বিমানবন্দরে ও স্থলবন্দরে পাঠানো নামের তালিকার প্রথমে রয়েছে বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নাম।
এ প্রসঙ্গে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন জানান, ২৯ আগস্ট মির্জা ফখরুল ইসলাম আলমগীর যুক্তরাষ্ট্র সফরে যাবেন। কিন্তু গত ৬ মে একটি প্রত্রিকার রিপোর্টে বলা হয়ছে যে, বিরোধী জোটের ৭৮ নেতার বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
তিনি বলেন, দেশের কেনো নাগরিককে বিদেশ যেতে এবং বিদেশ থেকে ফিরতে সরকারের বাধা দেওয়ার কোনো অধিকার নেই। এটা সংবিধানের ৩৬ অনুচ্ছেদের লংঘন। আদালত রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাকে বিদেশে যেতে ও বিদেশ থেকে ফিরতে বাধা না দিতে নির্দেশ দিয়েছেন এবং একইসঙ্গে রুলও জারি করেছেন। 

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে