Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯ , ৭ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.3/5 (18 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-২৬-২০১২

অনলাইনে ঢাবির ভর্তি পরীক্ষা কার্যক্রম শুরু

অনলাইনে ঢাবির ভর্তি পরীক্ষা কার্যক্রম শুরু
অনলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১২-২০১৩ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষার কার্যক্রম শুরুর মাত্র ১০ মিনিটের মধ্যে শতাধিক আবেদন জমা পড়েছে। শনিবার রাত ১২টায় এ কার্যক্রম উদ্বোধনের পর থেকেই ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে শুরু করেছেন।
শনিবার রাত ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আনুষ্ঠানিকভাবে তৃতীয়বারের মতো এ অনলাইন ভর্তি কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন ঢাবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দিন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান, অনলাইন ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক হাসিবুর রশিদ প্রমুখ।
এ সময় ঢাবির উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ছাত্র-ছাত্রীদের সুবিধার জন্যই অনলাইন ভর্তি কার্যক্রম। শিক্ষার্থীদের আগের মতো এখন আর লাইনে দাঁড়িয়ে ভর্তি ফরম তুলতে ও জমা দিতে হয় না। ভর্তি পরীক্ষাও স্বচ্ছ হয়।
তিনি বলেন, এবার যাতে কোনো রকম জালিয়াতি না হয়, সেজন্য বারকোড ব্যবহার করা হয়েছে। ভর্তি পরীক্ষা সম্পূর্ণ স্বচ্ছ, দুর্নীতি ও জালিয়াতিমুক্ত করতে সব ধরনের ব্যবস্থা ও উদ্যোগ নেওয়া হয়েছে।   
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবন সূত্রে জানা গেছে, গত দুই বছরের মতো এবারও ভর্তি কার্যক্রম অনলাইনে সম্পন্ন করা হবে। আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে প্রাথমিক আবেদন ফি জমা দেওয়ার পে-স্লিপ সংগ্রহ করা যাবে।
২৬ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত রাষ্ট্রায়ত্ব যে কোনো ব্যাংকে আবেদনপত্রের ৩৫০ টাকা জমা দিতে হবে। আবেদনকারীকে অবশ্যই ২২ সেপ্টেম্বরের মধ্যে ছবি আপলোড করে আবেদন সম্পন্ন করতে হবে।
এদিকে এ বছর ভর্তি ফরমের মূল্য ৩০ টাকা বাড়ানো হয়েছে। গত বছর প্রাথমিক আবেদনের জন্য প্রার্থীকে মোট ৩২০ টাকা ব্যয় করতে হতো। এর মধ্যে অন্তর্ভুক্ত ছিল ৩০০ টাকা আবেদন ফরমের মূল্য এবং ২০ টাকা ব্যাংক মাশুল। এবার ব্যাংক মাশুল অপরিবর্তিত থাকলেও ফরমের মূল্য ধরা হয়েছে ৩৩০ টাকা।
এ সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, “অনলাইন চার্জ বৃদ্ধির কারণে ফরমের মূল্য ৩০ টাকা বৃদ্ধি করা হয়েছে।”
প্রশাসনিক ভবন সূত্রে আরও জানা গেছে, যেসব শিক্ষার্থী ২০১২ ও ২০১১ সালে উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, কেবল তারাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন। তবে প্রাথীকে অবশ্যই ২০০৭ বা তার পরবর্তী সালে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
অন্যদিকে, ২০১১-২০১২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া কোনো শিক্ষার্থী বিভাগ পরিবর্তনের জন্য এবারের ভর্তি-পরীক্ষায় অংশগ্রহণ করতে চাইলে তাকে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালকের কাছ থেকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য লিখিত অনুমতি নিতে হবে।

এ হিসাবে ২০১২-২০১৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থীর সংখ্যা হচ্ছেন ৬ লাখ ৭১ হাজার ২৭৮ জন। গত বছর ২ লাখ ৮ হাজার ১৪৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন।
অনলাইনে প্রাথমিক আবেদন
অনলাইনে প্রথামিক আবেদননের জন্য ভর্তিচ্ছুকে ৪টি ধাপ সম্পন্ন করতে হবে।
প্রথমে, www.admission.univdhaka.edu
এই ওয়েবসাইটে প্রবেশ করে পছন্দের ইউনিট বাছাই করতে হবে।
এরপর ওয়েবেসাইটে ‘আবেদন (Apply)’ লিংকে ক্লিক করে প্রার্থীকে উচ্চমাধ্যমিকের রোল নম্বর, শিক্ষাবোর্ড ও পাসের সন দিয়ে ব্যাংকে টাকা জমা দেওয়ার রশিদ ডাউনলোড করে প্রিন্ট দিতে হবে।
উচ্চমাধ্যমিক ও মাধ্যমিকের সমমান এর যে কোনোটিতে জিসিই বা বিদেশি সার্টিফিকেটধারী আবেদনকারীকে সমতা নিরূপনের জন্য প্রথমে তার প্রাথমিক ও শিক্ষাসংক্রান্ত তথ্য ও গ্রেডশিটের ফটোকপিসহ সংশ্লিষ্ট ইউনিট অফিসে আবেদন করতে হবে।
টাকা জমা দেওয়ার রশিদের দুটি অংশের নির্দিষ্ট স্থানে সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি সংযুক্ত করে এবং রশিদের দুটি অংশেই স্বাক্ষর (আবেদনকারীর) করে দেশের যে কোনো স্থানে অবস্থিত সোনালী, জনতা, অগ্রণী বা রূপালী ব্যাংকের শাখায় টাকা জমা দিতে হবে।
আবেদনকারীর টাকা জমাদানের তিন কার্যদিবসের পর, টাকা জমা দেওয়ার রশিদে উল্লেখিত ব্যক্তি পরিচিতি নম্বর (পিন নম্বর) ব্যবহার করে টাকা জমা দেওয়ার রশিদে লাগানো ছবির অনুরূপ আরেকটি ছবি ২২ সেপ্টেম্বরের মধ্যে আপলোড করে আবেদন সম্পন্ন করতে হবে।
ছবি আপলোডের পর ভর্তি পরীক্ষার প্রবেশপত্র প্রিন্ট করে নিতে হবে।
আবেদন ফরম পূরণে কোনো সমস্যা হলে ৯৬৬৯৯৩৪ এ টেলিফোন নম্বরে যোগাযোগ করে ঢাকা বিশ্ববিদ্যালয়কে অবহিত করতে হবে।

ভর্তি পরীক্ষার তারিখে
এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ বছরের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১২ অক্টোবর ক ইউনিট, ১৯ অক্টোবর খ ইউনিট, ২৩ নভেম্বর গ ইউনিট, ৯ নভেম্বর ঘ ইউনিট এবং ১৬ নভেম্বর চ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে