Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৯ আগস্ট, ২০১৯ , ৪ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-২৫-২০১২

তেহরানে বৈঠকে বসছেন শেখ হাসিনা-মনমোহন

তেহরানে বৈঠকে বসছেন শেখ হাসিনা-মনমোহন
ঢাকা, অগাস্ট ২৫ - তেহরানে জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) সম্মেলনের ফাঁকে শেখ হাসিনা ও মনমোহন সিং দ্বিপক্ষীয় বৈঠকে বসতে যাচ্ছেন।

সম্ভাব্য ওই বৈঠকে তিস্তার পানি বণ্টন চুক্তি ও স্থল সীমান্ত চুক্তি কার্যকর নিয়ে আলোচনা হতে পারে বলে কূটনৈতিক সূত্র জানিয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং গত বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেন। মমতার আপত্তির কারণেই ২০১১ সালে মনমোহনের ঢাকা সফরের সময় তিস্তা চুক্তি আটকে যায়।

এরপর থেকে দুই পক্ষ শিগগিরই এই চুক্তি হওয়ার আশা প্রকাশ করলেও তা হয়নি। মনমোহন বৈঠকে মমতাকে তিস্তা বিষয়ে রাজি করতে পেরেছেন কি না, তা জানা যায়নি।

ভারতের কর্মকর্তারা জানান, তেহরানে দ্বিপক্ষীয় বৈঠকের সময় ও আলোচ্যসূচি চূড়ান্ত করতে নয়া দিল্লির পক্ষ থেকে ঢাকার সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করা হচ্ছে।

আগামী ২৬-৩১ অগাস্ট তেহরানে ন্যামের ষোড়শ সম্মেলন হবে, শীর্ষ নেতারা বৈঠকে বসবেন সম্মেলনের শেষ দুদিন। এতে অংশ নিতে ২৯ অগাস্ট তেহরান রওনা হচ্ছেন শেখ হাসিনা।

প্রতিবেশী দুই দেশের প্রধানমন্ত্রী সর্বশেষ বৈঠকে বসেছিলেন গত বছরের নভেম্বরে মালদ্বীপে সার্ক শীর্ষ সম্মেলনে। তার দুই মাস আগেই ঢাকা সফর করেন মনমোহন সিং।

নয়া দিল্লির কর্মকর্তারা জানান, দেশের সব পক্ষকে রাজি করিয়ে তিস্তা চুক্তি সইয়ে নিজেদের অঙ্গীকার বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরবেন মনমোহন সিং। স্থল সীমান্ত চুক্তি কার্যকরের বিষয়েও শেখ হাসিনাকে আশ্বস্ত করবেন তিনি।

ভারতের দেওয়া একশ কোটি ডলারে বাস্তবায়নাধীন প্রকল্পগুলো নিয়েও দুই প্রধানমন্ত্রী আলোচনা করবেন বলে কূটনৈতিক সূত্র জানায়।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে