Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ , ৩ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (163 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-২৭-২০১৬

মাদ্রিদের বাংলা স্কুল

সাহাদুল সুহেদ


মাদ্রিদের বাংলা স্কুল
শ্রেণিকক্ষে শিক্ষক ও শিক্ষার্থীরা

মাদ্রিদ, ২৭ সেপ্টেম্বর- প্রবাসের গড্ডলিকাপ্রবাহে মাতৃভাষা চর্চার গুরুত্ব কি খেই হারিয়ে ফেলবে? ভিন্ন সাংস্কৃতিক পরিমণ্ডলে বেড়ে ওঠা আমাদের নব প্রজন্মের মাঝে বাংলা ভাষা চর্চার ক্ষেত্র নিয়ে এমন প্রশ্ন ঘুরপাক খায় প্রবাসী সচেতন মহলে। তবে আশা জাগানিয়া বিষয়, ইউরোপের বিভিন্ন দেশে এখন বাংলা ভাষা ও সংস্কৃতি চর্চার জন্য বাংলা স্কুল প্রতিষ্ঠা করা হচ্ছে। স্পেনের মাদ্রিদে মান্নান বাংলা স্কুল এমনই একটি প্রতিষ্ঠান। যেখানে বাঙালি নবপ্রজন্ম বাংলা শেখার পাশাপাশি শিখছে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি।

মাদ্রিদে মান্নান বাংলা স্কুল প্রতিষ্ঠিত হয় ২০১০ সালে। উদ্যোক্তাদের অন্যতম ছিলেন দীন মোহাম্মদ মজুমদার ওরফে মান্নান। তিনি ২০১০ সালের ২২ এপ্রিল মারা যান। তখন তাঁর নামে স্কুলটি প্রতিষ্ঠা করা হয়। স্কুলটির প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন মনোয়ার হোসেন মনু। তখন বাঙালি অধ্যুষিত লাভাপিয়েসে একটি ঘর ভাড়া করে স্কুলের কার্যক্রম পরিচালিত হতো। ছাত্র-ছাত্রী ছিল ৮৬ জন। আর্থিক সংকটে এই স্কুল ২০১৪ সালে বন্ধ হয়ে যায়। থমকে পড়ে বাঙালি নবপ্রজন্মের বাংলা ভাষা চর্চা।


শ্রেণিকক্ষে শিক্ষক ও শিক্ষার্থীরা

তারপর কেটে যায় দুই বছর। এ বছর বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন এগিয়ে আসে সহযোগিতার হাত নিয়ে। অ্যাসোসিয়েশন তাদের হলরুমটি বাংলা স্কুলকে সপ্তাহের শনি ও রোববার বিকেল ৬টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত ব্যবহার করার জন্য বরাদ্দ দেয়। বর্তমানে স্কুলের শিক্ষার্থী সংখ্যা ৩০ জন।

মান্নান বাংলা স্কুল পরিচালনা কমিটির বর্তমান সভাপতি মো. বেলাল ও সাধারণ সম্পাদক এ কে এম জহিরুল ইসলাম জানালেন, মাদ্রিদে জন্ম নেওয়া বাংলাদেশি নবপ্রজন্মকে আমাদের মূল শিকড় মাতৃভূমি বাংলাদেশ সম্পর্কে, বাংলা সম্পর্কে ধারণা দেওয়া আমাদের দায়িত্ব। নতুবা একসময় এই প্রবাসে বাংলা চর্চা বিলীন হয়ে যাবে। এ ব্যাপারে তাঁরা মাদ্রিদের বাংলাদেশি অভিভাবকদের সচেতনতা কামনা করেন এবং নিজেদের সন্তানদের বাংলা স্কুলে পাঠানোর জন্য অভিভাবকদের অনুরোধ জানান।

মান্নান বাংলা স্কুলে চারজন শিক্ষক রয়েছেন। তাঁরা হলেন শামিমা হোসেন, লুৎফুন্নাহার, জ্যোৎস্না বেগম ও হালিমা তাহমিনা। তাঁরা বিনা পারিশ্রমিকে মাতৃস্নেহে স্কুলে আগত শিশু কিশোরদের বাংলা শেখান।

এফ/১৯:৩৮/২৭ সেপ্টেম্বর 

স্পেন

আরও সংবাদ

  •  1 2 > 
Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে