Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ , ১ পৌষ ১৪২৬

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-২১-২০১৬

বঙ্গবন্ধুর খুনি সিলেটের নূর চৌধুরীর ফাঁসি চান এলাকাবাসী (ভিডিও সংযুক্ত)

বঙ্গবন্ধুর খুনি সিলেটের নূর চৌধুরীর ফাঁসি চান এলাকাবাসী (ভিডিও সংযুক্ত)

সিলেট, ২১ সেপ্টেম্বর- জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে ফিরিয়ে দেয়ার ব্যাপারে কানাডা সরকার নমনীয় মনোভাব দেখানোয় খুশি সিলেটের সাধারণ মানুষ। খুনি নূর চৌধুরীর নিজ এলাকা সিলেটের দক্ষিণ সুরমার লাউয়াই (উম্মরকবুল) গ্রামের মানুষও দেশের মাটিতে তার ফাঁসির রায় কার্যকর দেখতে চান। এই রায় কার্যকরের মাধ্যমে সিলেটসহ সারাদেশ কলঙ্কজনক একটি অধ্যায় থেকে মুক্তি পাবে বলে মনে করছেন তারা। কানাডা সরকারের সাথে আলোচনা করে যতো দ্রুত সম্ভব নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে এনে মৃত্যুদন্ডের রায় কার্যকর করার দাবি তাদের।

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীর বাড়ি সিলেটের দক্ষিণ সুরমার লাউয়াই গ্রামে। গ্রামের বাড়িতে নূর চৌধুরীর পরিবারের স্মৃতি হিসেবে রয়েছে কেবলমাত্র একটি ছোট্ট ঘর। ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর ওই বাড়িতে নূর চৌধুরীর পরিবারের আর কারো পা পড়েনি। নূর চৌধুরীকে এলাকার নতুন প্রজন্মরা না দেখলেও তাকে জানেন ইতিহাসের এক ঘৃণিত খুনি হিসেবে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকের পর পর কানাডা সরকার নূর চৌধুরীকে ফিরিয়ে দেয়ার ব্যাপারে ঐক্যমত পোষন করায় খুশি নূর চৌধুরীর জন্মস্থান সিলেটের মানুষ। এলাকার লোকজনের সাথে নূর চৌধুরীর পরিবারের যোগাযোগ না থাকলেও তারা ঘৃণিত এই খুনির মৃত্যুদন্ড দেখতে চান দেশের মাটিতে।

নূর চৌধুরীর প্রতিবেশি আমিন উদ্দিন আহমদ বলেন, নূর চৌধুরীকে তিনি কখনো দেখেননি। এলাকার সাথে তার বা তার পরিবারের কারোই যোগাযোগ নেই। এলাকার মানুষ তাকে একজন ঘৃণিত খুনি হিসেবেই জানেন। 

লাউয়াই গ্রামের বাসিন্দা ও দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা সাইফুল আলম জানান, বঙ্গবন্ধুর ঘাতক নূরের চৌধুরী উপাধিই ভূয়া। বিশ্বাসঘাতক এই খুনির কারণে এলাকার মানসম্মান ক্ষুন্ন হয়েছে। তাকে দেশে এনে মৃত্যুদন্ড দেয়া হলে এলাকার মানুষ কলঙ্কমুক্ত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকের পর কানাডা সরকার যে নমনীয় মনোভাব দেখিয়েছে তাতে শিগগিরই নূরকে দেশে ফিরিয়ে আনা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘাতক নূরকে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেয়ায় সিলেটের মানুষ খুব খুশি। শুধু নূর নয় বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর সকল খুনিদের দেশে ফিরিয়ে এনে মৃত্যুদন্ডাদেশ কার্যকর করার দাবি সিলেটসহ সারাদেশের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ধুদ্ধ মানুষের।

প্রসঙ্গত, বঙ্গবন্ধুর ঘাতক নূর চৌধুরী বর্তমানে কানাডায় অবস্থান করছে। কানাডায় সফররত অবস্থায় সেদেশের প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে বৈঠককালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘাতক নূর চৌধুরীকে ফিরিয়ে দেয়ার দাবি জানান। তখন ট্রুডো নূর চৌধুরীকে বর্হিসমর্পণের ব্যাপারে দুই দেশকে উপায় খুঁজে বের করার পরামর্শ দেন।

এফ/ ১১:০৪/২১ সেপ্টেম্বর

 

সিলেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে