Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২০ জুলাই, ২০১৯ , ৪ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (22 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-২২-২০১২

আমাজনের কিনডলে বাংলা ই-বুক!

আমাজনের কিনডলে বাংলা ই-বুক!
বাংলা সাহিত্য বিশ্বের সব বাংলা ভাষাভাষী মানুষের হাতের মুঠোয় পৌছে দিতে এ প্রথম স্টারহোস্ট আইটি ই-বুক আকারে বেশ কিছু জনপ্রিয় লেখকের উপন্যাস অনুমোদন নিয়ে প্রকাশের উদ্যোগ নিয়েছে।
এরই ধারাবাহিকতায় জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের দুইটি পাঠক প্রিয় কিশোর উপন্যাস ‘আমার বন্ধু রাশেদ’ এবং ‘রাতুলের রাত রাতুলের দিন’ স্টারহোস্ট বিশেষভাবে আমাজনের কিনডলে জন্য প্রকাশ করেছে।
এর মাধ্যমে দেশে এবং বিশেষ করে প্রবাসী বাঙালিদের মধ্যে বাংলা ভাষায় সাহিত্য চর্চার এক নতুন দিক উন্মুক্ত হলো। বরাবরই ডিজিটাল সংস্করণের ওপর লেখক এবং প্রকাশকদের পাইরেসি ভীতি কাজ করে আসছে।
বিভিন্ন ওয়েবসাইটে স্ক্যানকৃত ই-বুক পাওয়া গেলেও তাদের অধিকাংশেরই কোনো অনুমোদন নেই। আবার লেখকরা বইয়ের সম্মানীও পাচ্ছেন না। এদিকে স্ক্যান কোয়ালিটি খারাপ হবার কারণে পাঠকও পড়তে স্বাচ্ছন্দ্যবোধ করছে না।
ফলে ই-বুকের ওপর লেখক ও পাঠকদের মনে ভুল ধারণার সৃষ্টি হচ্ছে। কিন্তু এ প্রতিকূল প্রেক্ষাপটে জাফর ইকবাল সহজেই দৃষ্টান্ত স্থাপন করেছেন।
ই-বুক পাঠে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম এখন কিনডল। পাইরেসি প্রতিরোধ এবং কনটেন্টের গুণগত মান বজায় রেখে গ্রাহকের কাছে ই-বুক পৌঁছে দেওয়ার জন্য স্টারহোস্ট কিনডলকে বেছে নিয়েছে।
এর আগে আইফোন বা আইপ্যাড অর্থাৎ জনপ্রিয় স্মার্টফোনের প্রথম বাংলা ডিজিটাল ই-বুক অ্যাপও প্রকাশ করেছে স্টারহোস্ট। এর মাধ্যমে লেখক এবং প্রকাশকের মধ্যে পাইরেসি ভীতি দূর করতে হবে।
ফলে পাঠক খুব সহজেই কিনডলে বাংলা সাহিত্য চর্চা করতে পারবেন। এতে করে দেশের প্রকাশনা শিল্পেও যোগ হলো নতুন সম্ভাবনা। অচিরেই জনপ্রিয় স্মার্টফোন অ্যানড্রইড, নকিয়া এবং উইন্ডোজ মোবাইলের জন্য ই-বুক প্রকাশ করা হবে।
ই-বুকের ব্যাপারে ড. মুহম্মদ জাফর ইকবাল বেশ আশাবাদী। তার ভাষ্যমতে, বই ছাপাতে যে গাছ কাটতে হয়, তা অনেকাংশেই কমে যাবে। এক সময় অধিকাংশ বই ই-বুকে প্রকাশ হবে। এতে করে যেমন প্রকৃতির উপকার হবে। সঙ্গে নতুন প্রযুক্তিমাধ্যমকেও আয়ত্ব করা যাবে।
কিনডলে প্রকাশনার ব্যাপারে স্টারহোস্টের সিইও কাজী জাহিদ বাংলানিউজকে জানান, আন্তর্জাতিক মাতৃভাষা বাংলার লেখনি বিশ্ববাসীর কাছে সহজলভ্য করতে স্টারহোস্ট কাজ করে যাচ্ছে। এখনই অ্যাপল ও আমাজনের মার্কেট প্লেসে বাংলা সাহিত্য নিজের জায়গা একটা সুদৃঢ় করে নিয়েছে।
দেশের এ নতুন সম্ভাবনাকে এগিয়ে নিতে স্টারহোস্ট পরিবার লেখক ও পাঠক সবার সহযোগিতা প্রত্যাশা করে। এ মুহূর্তে আমাজনের কিনডলে জাফর ইকবাল বা বইয়ের নাম দিয়ে সার্চ করলে ই-বুকে তা পাওয়া যাবে। আগ্রহীরা (http: //ebook.starhostbd.com) এ লিঙ্ক থেকে ই-বুক ডাউনলোড করতে পারবেন।
এ ছাড়াও আমার বন্ধু রাশেদ (http://www.amazon.com/dp/B008WA259Y) এবং রাতুলের রাত রাতুলের দিন (http://www.amazon.com/dp/B008WPICSM) এ দুটি লিঙ্ক থেকে ডাউনলোড করে উপভোগ করতে পারবেন।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে