Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২০ জুলাই, ২০১৯ , ৪ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-১৯-২০১২

স্থলপথে বৈশ্বিক ইন্টারনেট সংযোগে যুক্ত হচ্ছে বাংলাদেশ

ইমদাদুল হক


স্থলপথে বৈশ্বিক ইন্টারনেট সংযোগে যুক্ত হচ্ছে বাংলাদেশ
ঢাকা, ১৯ আগস্ট: সমুদ্রতলদেশের পর এবার স্থল পথেও ইন্টারনেটে সংযুক্ত হচ্ছে বাংলাদেশ। নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ নিশ্চিত করতে প্রথমবারের মতো স্থলপথেও ইন্টারনেট সংযোগ স্থাপনের কাজ সম্পন্ন করতে ইতিমধ্যেই ওয়ানএশিয়া-এএইচএল জেভি নামক সিঙ্গাপুর ভিত্তিক একটি কোম্পানীকে আইটিসি লাইসেন্স দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। চলতি মাসের মধ্যেই শেষ হবে এর কারিগরি কাজ।

বিটিআরসি’র ওয়েবসাইট সূত্রে প্রকাশ, স্থলপথেও বৈশ্বিক ইন্টারনেট সংযোগে বাংলাদেশকে সংযুক্ত করতে প্রতিষ্ঠানটি বেনাপল দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে ইন্টারনেট এর টেরিস্টারিয়েল সংযোগ স্থাপন করবে।

এদিকে গ্রাহদেরকে আন্তর্জাতিক মানের ইন্টারনেট সংযোগ সেবা দেয়ার জন্য গত ফেব্রুয়ারিতে ছয় অপারেটরকেই আইটিসি লাইসেন্স দিয়েছে বিটিআরসি। সমুদ্রতলদেশ দিয়ে সংযুক্ত ক্যাবলে কোন ধরনের সমস্য হলে যেন বিকল্প পথে দেশে ইন্টারনেট সেবা অব্যাহত রাখা যায় সে জন্যই এই উদ্যোগ নেয়া হয়েছে। আর  এর ফলে অত্যন্ত ব্যায়বহুল স্যাটেলাইট কমিউনিকেশন সুবিধা উপোভোগ করতে পারবেন দেশের ইন্টারনেট ব্যাবহারকারীরা। এতে করে সমুদ্র তলদেশ দিয়ে সংযুক্ত সিমিউই-৪ সংযোগের ওপর নির্ভরশীলতাও কমবে।

জানা গেছে, আগামী মাসের শুরুতেই বাণিজ্যিক ভাবে এই সংযোগটি চালু করা হবে। আর বেনাপল স্থলবন্দর দিয়ে সংযোগ স্থাপনের এ কাজে ওয়ানএশিয়া-এএইচএল জেভি কে সহায়তা করছে ভারতের টাটা কমিউনিকেশন ও ভারতী এয়ারটেল। প্রতিষ্ঠান দুটির সহায়তায় এখানে স্থাপন করা হয়েছে এসটিএম-৬৪ পয়েন্ট।

তবে স্থলপথেও নিরবিচ্ছন্ন ইন্টারনেট সেবা প্রদান নিশ্চিত করতে দর্শনা সীমান্ত দিয়েও আরেকটি টিসিএলএস পয়েন্ট স্থাপনের উদ্যোগ নিয়েছে ওয়ানএশিয়া-এএইচএল জেভি।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে