Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২০ জুলাই, ২০১৯ , ৪ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-১৫-২০১২

সাইবার হামলায় অচল হয়ে পড়ছে উইকিলিকস

সাইবার হামলায় অচল হয়ে পড়ছে উইকিলিকস
সাইবার হামলায় সাময়িক ভাবে অচল হয়ে পড়েছে মার্কিন গোপন নথি ফাঁস করে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকস। ‘ডিনায়াল-অব-সার্ভিস’ বা ডিডস ভিত্তিক সাইবার আক্রমণে গত দশ দিন ধরে বন্ধ রয়েছে জুলিয়ান অ্যাসাঞ্জ’র এই ওয়েব পোর্টালটি। আর এই হামলার কথা স্বীকার করেছে ‘এন্টিলিকস’ নামের একটি গ্রুপ।

ন্যায়বিচারের বদলে অ্যাসাঞ্জকে ইকুয়েডরে আশ্রয় দেয়ার প্রতিবাদে এই হামলার চালানোর কথা জানিয়েছে এন্টিলিক্স মুখপাত্র ‘ডায়েটপেপসি’।

উইকিলিকস-এ হামলা করার দায় স্বীকার করে এক বিবৃতিতে বলা হয়, ‘তোমরা আমাকে ডায়েটপেপসি বলে ডাকতে পারো। আমি এন্টিলিকস’র নেতা। আমাদের দিকে দৃষ্টি নিবদ্ধ করতে আমরা এই হামলা চালায়নি। বয়সে আমরা তরুণ। আমেরিকার অধিবাসী। সম্প্রতি আমরা অ্যাসঞ্জ’র বাড়বাড়ন্ত এবং তাকে ইকুয়েডর-এ আশ্রয় দেয়ার বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি।”
 
আরো বলা হয়েছে, “উইকিলিকস প্রধান জুলিয়ান অ্যাসাঞ্জ আসলে সন্ত্রাসী গ্রুপের নেতা। আর তাই আমরা তাকে ইকুয়েডরে আশ্রয় দেয়ার তীব্র বিরোধিতা করে এই কাজ করেছি। আমরা চাই তাকে ইকুয়েডর থেকে তাড়িয়ে দেয়া হোক। তা না হলে সে এখানে নিজের মতো আরো সন্ত্রাসী তৈরি করবে। তাই আমরা থামবো না, যতক্ষণ পর্যন্ত না তা নিরস্ত না হয়।”

এই হামলা সম্পর্কে উইকিলিকস কর্তৃপক্ষ জানিয়েছে, “আগস্ট মাসের শুরু থেকেই সাইটটিতে প্রতি সেকেন্ডে ১০ গিগাবিট গতিতে রিকোয়েস্ট পাঠানো হচ্ছে। ফলে সার্ভার এই ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছে। এতে করে উইকিলিকস এর ওয়েব সাইটটি প্রচণ্ড রকম ধীর গতির হয়ে পড়েছে।”

হামলাকারীদের স্পষ্ট পরিচয় উল্লেখ না করে এক বিবৃতিতে বলা হয়েছে, “উইকিলিকস এর শত্রুর সংখ্যা অনেক। সম্প্রতি মার্কিন সরকারের গোপন সার্ভেলেন্স প্রকল্প সম্পর্কে একটি নথি প্রকাশ করায় এই কাজটির পেছনে তাদেরকে সন্দেহ করার যথেষ্ট অবকাশ রয়েছে।”

প্রসঙ্গত, বিভিন্ন দেশের সরকারের বিব্রতকর তথ্য ফাঁসের জন্য আলোচিত ওয়েবসাইট উইকিলিকস সম্প্রতি আড়াই লাখেরও বেশি মার্কিন গোপন ক্যাবল বার্তা প্রকাশ করে। এই ঘটনার পর যৌন হয়রানির অভিযোগ এনে উইকিলিকসের প্রতিষ্ঠাতা অস্ট্রেলিয়ার নাগরিক জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন সুইডেনের একটি আদালত।

ব্রিটেনে আত্মগোপনে থাকা অ্যাসাঞ্জ এই অভিযোগকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ অভিহিত করে কয়েক দিন আগে স্বেচ্ছায় পুলিশের কাছে ধরা দেন। এরপর ১৬ ডিসেম্বর জামিনে মুক্তি পান। জামিনের সময়সীমা পেরিয়ে যাওয়ায় ২২ জুন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে গ্রেফতার করে ব্রিটিশ পুলিশ।  সুইডেনের বাইরে যাবার জন্য এর আগে কোনো আবেদন না করায় তাকে গ্রেফতার করা হয়।

বর্তমানে স্বাস্থ্য তিনি সমস্যায় ভুগছেন। প্রায় দেড় মাস ধরে রাজনৈতিক আশ্রয় চেয়ে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে এক প্রকার বন্দি জীবনযাপন করে তার এই সমস্যা দেখা দিয়েছে বলে জানিয়েছেন অ্যাসাঞ্জের মা ক্রিস্টিন অ্যাসাঞ্জ।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে