Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯ , ৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (22 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১৮-২০১১

নীতি প্রণয়নে ব্যক্তি খাতকে রাখার তাগিদ

নীতি প্রণয়নে ব্যক্তি খাতকে রাখার তাগিদ
সরকারের তিনজন মন্ত্রী দেশের অর্থনৈতিক উন্নয়নে বিনিয়োগ বাড়ানোর বিকল্প নেই উল্লেখ করে সরাসরি বিদেশি বিনিয়োগের পাশাপাশি সরকারি-বেসরকারি অংশীদারির (পিপিপি) আওতায় বিনিয়োগের ওপর জোর দিয়েছেন।
ব্যবসায়ী-শিল্পপতিরাও বিনিয়োগের প্রয়োজনীয়তায় একমত প্রকাশ করেছেন। তবে পিপিপির আওতায় বিনিয়োগে গতি না আসার কারণ হিসেবে তাঁরা সরকারি ও বেসরকারি খাতের মধ্যে বিরাজমান অবিশ্বাসকে চিহ্নিত করেছেন।
ব্যবসায়ীদের মতে, সরকার এখনো বেসরকারি খাতকে নীতি প্রণয়নের সম-অংশীদার মনে করছে না। এই অবস্থা থেকে উত্তরণে তাঁরা আনুষ্ঠানিক কৌশলগত রূপরেখা গঠন করার সুপারিশ করেছেন।
গতকাল সোমবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সেমিনারে সরকার ও বেসরকারি খাতের উদ্যোক্তাদের এসব অভিমত ওঠে আসে। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) এবং এসএমই ফাউন্ডেশন যৌথভাবে সেমিনারের আয়োজন করে।
?দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে সরকারি বেসরকারি অংশীদারিত্ব? শীর্ষক এই সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বিনিয়োগ বাড়ানো এবং বিনিয়োগকে একটা পর্যায়ে নিয়ে যাওয়া হচ্ছে দেশের অর্থনীতির জন্য বড় সমস্যা। সরাসরি বিদেশি বিনিয়োগের পাশাপাশি দেশজ খাতে পিপিপির আওতায়ও বিনিয়োগ করতে হবে।
অর্থমন্ত্রী বলেন, ?আমাদের একটা পিপিপি তালিকা আছে। কিন্তু সেটা দুর্বল। উদ্ভাবনী চিন্তার মাধ্যমে এই তালিকাকে উন্নত করতে হবে।? তিনি আরও বলেন, পিপিপির একটা গাইডলাইন তৈরি করা হচ্ছে। পিপিপি কার্যালয়ে চলতি মাসেই প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।
অর্থমন্ত্রী বলেন, ?২০০৮ সালের ১২ ডিসেম্বর বর্তমান প্রধানমন্ত্রী তাঁর নির্বাচনী ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছিলেন। তখন আমরা যেমনটা ধারণা করেছিলাম, এর চেয়ে অনেক দ্রুত গতিতে দেশে ডিজিটালাইজেশন হচ্ছে।?
বক্তব্যের আগে অর্থমন্ত্রী ডিসিসিআই, এমসিসিআই ও এসএমই ফাউন্ডেশনের যৌথ প্রকল্প বিল্ডের (বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট) প্রতীক এবং ঢাকা কাস্টমস হাউস অটোমেশনের বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধন করেন।
সেমিনারের বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী ফারুক খান বলেন, মন্দার কারণে বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানির পরিমাণ কমেছে। আর বাংলাদেশে গত তিন মাসে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ২২ শতাংশ, যা এশিয়ার অনেক দেশের তুলনায় ভালো।
বাংলাদেশে অর্থনীতির কর্মকাণ্ডের স্বার্থে ভালো গবেষণাধর্মী কাজের ওপর গুরুত্ব দিয়ে ফারুক খান বিল্ডকে কার্যকর গবেষণাভিত্তিক সংগঠন হতে আহ্বান জানান।
শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেন, ঢাকা কাস্টমস হাউসকে স্বয়ংক্রিয় পদ্ধতির আওতায় আনার কারণে কাস্টমস প্রক্রিয়ায় জটিলতা অনেক কমে যাবে। এই প্রক্রিয়া শেষ করতে আগে যেখানে ৩১টি ধাপ পেরোতে হতো, এখন মাত্র ছয় ধাপেই এই প্রক্রিয়া শেষ করা যাবে।
ঢাকা ইনল্যান্ড কনটেইনার ডিপোকেও স্বয়ংক্রিয় পদ্ধতির আওতায় আনা হচ্ছে মন্তব্য করে শিল্পমন্ত্রী বলেন, কাস্টমস হাউসের মডেল অনুসরণ করে ইতিমধ্যে নেপাল তাদের কাস্টমস হাউসকে স্বয়ংক্রিয় করবে বলে আগ্রহ প্রকাশ করেছে।
সেমিনারে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান বলেন, দেশের অর্থনীতিতে এমন কোনো ভারসাম্যহীনতা নেই, যার কারণে অর্থনীতির চলমান প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হতে পারে। তিনি বলেন, ?কয়েক মাস ধরে মূল্যস্ফীতি সহনীয় মাত্রা ছাড়িয়ে গেছে ঠিকই। কিন্তু এটা আমাদের জন্য একক কোনো সমস্যা নয়।? আন্তর্জাতিক বাজারে খাদ্যপণ্যের দাম কমা এবং বাংলাদেশ ব্যাংকের সক্রিয় মুদ্রানীতি ব্যবস্থাপনার কারণে ২০১২ সালের শুরুতেই মূল্যস্ফীতির হার কমে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ বলেন, দেশে করনীতি ও রাজস্ব প্রশাসনের সংস্কারকাজ শুরু হয়েছে। ভ্যাট আইন উন্নত করা হচ্ছে। তা ছাড়া বিকল্প বিরোধ নিষ্পত্তির (এডিআর) উদ্যোগ নেওয়া হচ্ছে।
অনুষ্ঠানে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) ভারপ্রাপ্ত সভাপতি জসিম উদ্দিন বলেন, ২০১৩ সালের মধ্যে জিডিপি প্রবৃদ্ধি আট শতাংশে উন্নীত করতে হলে অবকাঠামো, বিদ্যুৎ, জ্বালানি, বন্দরসহ বেশ কিছু খাতে বিনিয়োগ বাড়াতে হবে। এটা পিপিপির আওতায় হওয়া সম্ভব।
স্বাগত বক্তব্যে ডিসিসিআইয়ের সভাপতি আসিফ ইব্রাহিম বলেন, প্রত্যাশিত বিনিয়োগকারীদের জন্য দেশে ব্যবসা-সহায়ক পরিবেশ সৃষ্টি করতে বেসরকারি খাতের প্রতিনিধিরা ভালো ভূমিকা রাখছে। তবে সরকারি খাত এখনো বেসরকারি খাতকে নীতি প্রণয়নের সম-অংশীদার মনে না করে নীতি ও তথ্য গ্রহীতা হিসেবে দেখতেই পছন্দ করে।
তিনি সরকারি-বেসরকারি অংশীদারিত্বকে সমন্বয় করতে একটি রূপরেখা প্রণয়নের আহ্বান জানান।
সেমিনারে বিল্ডের বিভিন্ন দিক তুলে ধরে ডিসিসিআইয়ের সাবেক সভাপতি হোসেন খালেদ বলেন, চারটি ক্ষেত্রে বিল্ড কাজ করবে। এগুলো হলো ব্যবসা এবং বিনিয়োগ, আর্থিক খাত, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) উন্নয়ন এবং কর ও সংশ্লিষ্ট ইস্যু।
বিল্ড একটি স্বাধীন ফোরাম হিসেবে কাজ করবে উল্লেখ করে হোসেন খালেদ জানান, এই সংস্থা দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগ পরিবেশ নিশ্চিত করতে প্রয়োজনীয় সংস্কার ও কার্যকর পদক্ষেপ নিতে সরকারের সঙ্গে আলাপ-আলোচনা করবে।
সেমিনারে জানানো হয়, ডিসিসিআইয়ের সার্বিক সহযোগিতায় ঢাকা কাস্টমস হাউসকে স্বয়ংক্রিয় পদ্ধতির আওতায় আনা হয়েছে। এর ফলে আমদানি-রপ্তানিসংক্রান্ত যাবতীয় তথ্যই এখন ওয়েবসাইট থেকে জানা যাবে।
এমসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি নিহাদ কবির সেমিনারে সমাপনী বক্তব্য দেন।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে