Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০ , ১০ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (36 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-১৩-২০১২

অবসন্ন পুরুষের পছন্দ স্থূলকায়া নারী!

অবসন্ন পুরুষের পছন্দ স্থূলকায়া নারী!

পুরুষেরা যখন বেশি কাজের চাপে অবসাদে ভোগে, তখনই স্থূলাকায় নারীদের প্রতি তারা আকৃষ্ট বোধ করে।সম্প্রতি ইংল্যান্ডের একদল বিজ্ঞানীর নতুন গবেষণায় এমন তথ্য জানা গেছে।

ওপেন অ্যাকসেস জার্নাল ‘প্লস ওয়ান’ এ প্রকাশিত এক গবেষণাপত্রে এই তথ্য জানা গেছে। সেখানে নিউক্যাসেল এবং লন্ডনের ওই বিজ্ঞানীরা আরো দাবি করেছেন, অবসাদের কারণে পুরুষদের সঙ্গীনী নির্বাচনের ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন আসে।

গবেষণাপত্রটির একজন লেখক ড. মার্টিন টভি এবং ড. বীরেন স্বামী এর আগে ঠিক কোন কোন কারণে মানুষের শরীরের আকার সংক্রান্ত পছন্দ-অপছন্দ (বডি ম্যাস ইনডেক্স প্রেফারেন্স) বদলে যায় এ ব্যপারে তাদের গবেষণার তথ্য প্রকাশ করেছিলেন ‘বৃটিশ জার্নাল অফ সাইকোলজি অন দি ইফেক্ট অফ হাঙ্গার’এ।

এবারের গবেষণায় তারা বেশি গুরুত্ব দিয়েছিলেন, ক্রস কালচারাল কারণে পরিবর্তীত আকারের শরীরের প্রতি আকৃষ্ট হওয়ার সঙ্গে অবসাদের কোনো সংযোগ আছে কিনা এ প্রশ্নের উত্তর খোঁজায়।এই গবেষণায় তারা এটিও পরীক্ষা করে দেখেন যে, স্বল্পকালীন অবসাদ এবং দীর্ঘকালীন অবসাদের কারণেও এই পছন্দ-অপছন্দে কোনো সংযোগ আছে কিনা।

এই গবেষণা প্রক্রিয়ায় তারা দুই ধরনের পুরুষদের সাক্ষাৎকার নেন।একদলে ছিলেন অনেক কাজের চাপে থেকে অবসন্ন বোধ  করে যারা এবং অন্য দলে যাদের কোনো অবসাদ নেই।শুধু কাজের চাপই নয়, ভিন্ন ভিন্ন পরিবেশে স্থানান্তরিত হওয়া পুরুষদেরও পরীক্ষা করে দেখেন তারা।

দেখা যায়, বিপুল খাবারের সহজেই পাওয়া যায় এমন পরিবেশ থেকে খাদ্য সংকটের পরিবেশে স্থানান্তরিত পুরুষদের মনস্তাত্তিক কারণে সঙ্গীনী নির্বাচনের ক্ষেত্রে পরিবর্তন দেখা যায়।এই পরিবর্তনটি আসে ১৮ মাসের মধ্যে।আর এই পরিবর্তনের ফলে অধিকাংশ পুরুষই স্থূলাকায় নারীদের নিজেদের সঙ্গীনী হিসেবে বেশি পছন্দ করেন।

আরও পড়ুন: যে ৭ টি বৈশিষ্ট্য নারীকে অনেক আকর্ষণীয় করে তোলে!

মজার ব্যাপার হলো, এরকম বিভিন্ন কারণে পুরুষদের চোখে নারীদের ‘আদর্শ দেহের আকার’ কিভাবে পরিবর্তিত হয় এবং এতে কোনো কোনো বিষয় মুখ্য ভূমিকা রাখে- এই গবেষণার মাধ্যমে উঠে এসেছে সে তথ্যও।এ প্রসঙ্গে ড. টভি জানিয়েছেন, ‘পুরুষদের চোখে নারীদের আদর্শ দেহের আকারের ধারণা বিভিন্ন কারণেই বদলাতে পারে। মিডিয়ার পরিবর্তীত প্রভাব, জীবনযাপনের মান বদলানো, পরিবেশ বদলানো- এর সবকিছুই এই পরিবর্তনের কারণ হতে পারে।’

 

 

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে