Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ১০-১৮-২০১১

পরীক্ষামূলক নয়, আজ থেকে পূর্ণাঙ্গ ট্রানজিট!

পরীক্ষামূলক নয়, আজ থেকে পূর্ণাঙ্গ ট্রানজিট!
আখাউড়া স্থলবন্দর দিয়ে আজ থেকে সরাসরি ট্রানজিট প্রক্রিয়ায় মাল যাবে ভারতে। পরীক্ষামূলকভাবে দুই চালান মাল ত্রিপুরায় গেলেও এবার ৬২১ টনের লোহা জাতীয় একটি চালান যাবে ব্যাংক গ্যারান্টির মাধ্যমে। মালের এজেন্ট, আইটেম ও পারাপার কার্যক্রম বদল হয়েছে।
আখাউড়া স্থলবন্দর কর্তৃপক্ষ জানায়, ইন্দো-বাংলা শিপিং লাইনের মাধ্যমে গত ২৯ সেপ্টেম্বর নীলকণ্ঠ নামে একটি জাহাজে করে কলকাতার বর্ধমানের ইছাপুর, গোর্টগোরিয়া ও দেওয়ান দীঘির কেবি স্প্রিং আইরন লি., এক্সপেন্ডেবল এন্টারপ্রাইজ ও এনএন ইস্পাত প্রাইভেট লি. থেকে ৬২১ টন লোহা জাতীয় মাল আসে আশুগঞ্জ নৌবন্দরে।
এ মাল খালাসের পর শুক্রবার থেকে আখাউড়া স্থলবন্দরে এ মাল আসতে শুরু করে। সোমবার পর্যন্ত ৯ গাড়িতে ১০০ টন মাল এসেছে। এ মালের কাগজপত্রে কোথাও পরীক্ষামূলক কথাটি লেখা নেই। আগের গ্যালভানাইজিং পণ্যের দুই চালানের কাগজপত্রে পরীক্ষামূলক কথাটি লেখা ছিল। পরীক্ষামূলক দুই চালান মাল স্থলবন্দরে ক্রেন দিয়ে ভারতীয় গাড়িতে লোড করে নেয়া হয় ত্রিপুরায় এবং এজেন্ট ছিল গালফ অরিয়েন্ট সিওয়েজ লি.। এবারের চালানে স্থলবন্দরে ভারতের গাড়ি আসবে না। বাংলাদেশের গাড়ি সরাসরি চলে যাবে ভারতে।
এ মালের এজেন্ট ইন্দো-বাংলা শিপিং লাইনের কর্মকর্তা মো. নজিব জানান, পরীক্ষামূলক নয় পূর্ণাঙ্গ ট্রানজিট প্রক্রিয়ায় এ মাল যাবে ভারতে। মাল সরাসরি ত্রিপুরায় প্রবেশের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অর্ডার শিট জমা দেয়া হয়েছে আখাউড়া স্থলবন্দরে। এ মাল ত্রিপুরায় গ্রহণ করবে ত্রিপুরা ইস্পাত লিমিটেড।
এ ব্যাপারে স্থলবন্দর কর্মকর্তা হামিদুল হক হামিদ জানান, এ চালানে পরীক্ষামূলক কথাটি লেখা নেই। স্থলবন্দরের প্রবেশ ফি, ইয়ার্ড ও পার্কিং চার্জ আদায় হচ্ছে। পরীক্ষামূলকভাবে দুই চালানের মাল গেছে ভারতের গাড়িতে লোড হয়ে। তবে এবার মালের গাড়ি সরাসরি চলে যাবে ভারতে।
এ ব্যাপারে আখাউড়া স্থলবন্দর কাস্টমস কর্মকর্তা সুভাষ চন্দ্র কু-ু জানান, এ চালানের মালও যাবে সম্পূর্ণ শুল্কমুক্তভাবে। আগের দুই চালান মাল গেছে পরীক্ষামূলকভাবে। আজ থেকে মাল যাবে ট্রানজিটের আওতায় ব্যাংক গ্যারান্টির মাধ্যমে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে